যেসব দেশ মেয়েদের জন্য সবচেয়ে অনিরাপদ

জানা অজানা October 5, 2018 4,371
যেসব দেশ মেয়েদের জন্য সবচেয়ে অনিরাপদ

পৃথিবীর সবচেয়ে উন্নত দেশ মানেই যে সবচেয়ে শান্তির দেশ এ কথা মনে করার কোনো কারণ নেই। উন্নত দেশগুলো তাদের দেশ থেকে যে সমস্যা মূল দূর করতে পারে নি তা হচ্ছে নারীদের উপর যৌন নির্যাতন। উন্নত দেশগুলোর নারীর উপর যৌন হয়রানির হার দেখলে অবাক হতে হয়। এখানে দেখা যাচ্ছে বিশ্বের সর্বাপেক্ষা ধনী ও শক্তিশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এক নম্বর অবস্থানে রয়েছে। আসুন জেনে নিন নারীর জন্য পৃথিবীর সবচেয়ে অনিরাপদ দেশগুলো সম্পর্কে:


৫। যুক্তরাজ্য:

অনেক মানুষই পৃথিবীর সবচেয়ে উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাজ্যে ভ্রমণ করতে চান । অথচ এমন উন্নত দেশেও নারীদের ধর্ষণের শিকার হতে হয়। জরিপে দেখা গেছে, যুক্তরাজ্যে বছরে প্রায় ৮৫ হাজার মহিলা ধর্ষিতা হন এবং প্রতি বছর যৌন হয়রানির শিকার হন প্রায় ৪০ হাজার মহিলা। এখানে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে প্রতি ৫ জনে ১ জন নারী যৌন হয়রানীর শিকার হয়। নারীর উপর সবচেয়ে অনিরাপদ দেশসমূহের তালিকার ৫ম স্থানে রয়েছে এই দেশ।


৪। ভারত:

নারীর উপর যৌন হয়রানিতে চতুর্থ স্থানে রয়েছে ভারত। ভারতে ধর্ষণের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর মতে ২০১২ সালে ভারত জুড়ে ২৪০২৩ মামলা হয়েছে যা রিপোর্ট অনুযায়ী অনেক কম। ভারতে প্রতি ২২ মিনিটে একজন নারী ধর্ষণের হয়ে থাকেন।


৩। সুইডেন:

নারীর জন্য পৃথিবীর সবচেয়ে অনিরাপদ দেশগুলোর মধ্যে তৃতীয় স্থানে রয়েছে সুইডেন। গত ১০ বছরের মধ্যে এখানে ৫৪% ধর্ষণ বেড়েছে। সুইডেনে প্রতি চারজনে একজন মহিলা ধর্ষণের শিকার হন। এবং প্রতিবছর ধর্ষণের ক্রমাগত বাড়ছে।


২। দক্ষিণ আফ্রিকা:

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ধর্ষণের অপরাধী দেশ দক্ষিণ আফ্রিকা। এখানে প্রতিবছর প্রায় ৬৫ হাজার যৌন নিপীড়নের ধর্ষণের ঘটন ঘটে যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। কমবয়সী ও শিশুকন্যার ধর্ষণের ঘটনা ঘটে সবচেয়ে বেশি। আর সে দেশে সাজাও অত্যন্ত কম। কেউ দোষী প্রমাণিত হলে সাজা হয় মাত্র ২ বছরের জেল।


১। মার্কিন যুক্তরাষ্ট্র:

অনেক মানুষই যুক্তরাজ্যে গিয়ে বসবাস করার ইচ্ছে পোষণ করে। কারণ, এটা বিশ্বের সর্বাপেক্ষা ধনী ও শক্তিশালী দেশ। কিন্তু আপনি জানেন কি? এ দেশই মেয়েদের জন্য সবচেয়ে বেশি অনিরাপদ! এ দেশেই মেয়েদের সর্বাপেক্ষা বেশি যৌন হয়রানীর শিকার হতে হয়। গত বছর যুক্তরাজ্যে প্রায় ৮৫ হাজার নারী ধর্ষণের শিকার হয়েছে এবং প্রায় ৪ লাখ নারী হয়রানীর শিকার হয়েছে।-সূত্র: ওয়ান্ডার লিস্ট।