প্রকাশ্যে শারীরিক সম্পর্কের অনুমতি দিল কর্তৃপক্ষ!

সাধারন অন্যরকম খবর 24th Aug 18 at 1:11pm 1,665
Googleplus Pint
প্রকাশ্যে শারীরিক সম্পর্কের অনুমতি দিল কর্তৃপক্ষ!

মেক্সিকোর গুয়াদালাজারা শহরে প্রকাশ্যে যৌনমিলনে কোনো বাধা রইল না। এমনই আইন করেছে শহর কর্তৃপক্ষ। তবে, এ বিষয়ে যদি কোনো তৃতীয় ব্যক্তি অভিযোগ দায়ের করেন, তবেই ব্যবস্থা নেবে পুলিশ।


পুলিশ যাতে শহরের অপরাধের মাত্রা নিয়ন্ত্রণে বেশি মনোযোগ দিতে পারে এবং কে কোথায় যৌন সম্পর্কে লিপ্ত হচ্ছে তার দিকে বেশি নজর না দেয়, তাই এই আইন করা হয়েছে।


গুয়াদালাজারা সিটি কাউন্সিল জানায়, ‘'পাবলিক প্লেস, খালি জায়গা, গাড়ির মধ্যে বা জনসমক্ষে যৌন সম্পর্ক বা যৌন প্রদর্শনকামিতাকে ফৌজদারি অপরাধ বলে ধরা হবে না। কোনো নাগরিক যদি পুলিশের হস্তক্ষেপ চান, তা হলে এটা শুধু প্রশাসনিক অপরাধ হিসেবেই দেখা হবে’। এমনটাই বলা হচ্ছে গুড গভর্নেন্স-এর ১৪ নম্বর নিয়মে।


গুয়াদালাজারায় প্রশাসনিক অপরাধের ক্ষেত্রে পুলিশ শুধু জরিমানা করেই ছেড়ে দিতে পারে আইনভঙ্গকারীকে। কোনো কোনো ক্ষেত্রে পুলিশ অফিসার চাইলে জরিমানা না করে সতর্ক করেই ছেড়ে দিতে পারে।


প্রতিবাদীদের বক্তব্য, প্রকাশ্যে যৌন সম্পর্কে ছাড় দিয়ে সরকার আসলে ধর্ষক ও শিশুকামীদের উৎসাহিত করছে। তবে যাঁরা এই আইনের সংস্কারকে সমর্থন করে বলছেন, ‘ভয় পাওয়ার কোনো কারণ নেই।


যদি কেউ দেখে কাউকে জোর করে যৌন সম্পর্কে লিপ্ত করা হচ্ছে, তা হলে নিশ্চয়ই তিনি পুলিশের নজরে বিষয়টি আনবেন।’ বর্তমানে মেক্সিকোর এই শহরে ১.৫ মিলিয়ন লোক বসবাস করছে।


তবে মেক্সিকোর গুয়াদালাজারাই প্রথম শহর নয়। নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরে ভনডেলপার্কেও গত এক দশক ধরে প্রকাশ্যে যৌন সম্পর্কের অনুমতি দেওয়া রয়েছে।


সূত্র: দ্য ইনডিপেন্ডেন্ট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)