ডিমের দাম পিসে বেড়েছে ৩ টাকা

অর্থনীতি খবর June 29, 2018 1,641
ডিমের দাম পিসে বেড়েছে ৩ টাকা

রোজার মধ্যে কয়েক দফা দাম কমলেও ঈদের পর রাজধানীর বাজারে অস্বাভাবিক হারে বেড়েছে ডিমের দাম। পাইকারি ও খুচরা উভয় বাজারে পিস প্রতি ডিমের দাম বেড়েছে ৩ টাকা করে। অর্থাৎ হালি প্রতি ডিমের দাম বেড়েছে ১২ থেকে ১৩ টাকা। শুক্রবার (২৯ জুন) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।


ব্যবসায়ীরা বলছেন, রোজার মধ্যে ডিমের চাহিদা কম থাকায় দাম বেশ কমে যায়। তবে ঈদের পর ডিমের চাহিদা বেশ বেড়েছে। যে কারণে দাম বেড়েছে।


রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, শুধু ডিম বিক্রি করেন এমন ব্যবসায়ীরা প্রতি ডজন ডিম ৯০ টাকায় বিক্রি করছেন। আর এক ডজনের কম নিলে প্রতিহালি ডিমের দাম রাখা হচ্ছে ৩২ টাকা। অপরদিকে মুদিদোকানে প্রতিপিস ডিমের দাম রাখা হচ্ছে ৯ থেকে ১০ টাকা।


রোজার চলাকালে ব্যবসায়ীরা ডজন হিসেবে ডিম বিক্রি করেছেন ৬৫-৭০ টাকা। আর খুচরা পর্যায়ে মুদিদোকানে প্রতিপিস ডিম বিক্রি হয়েছে ৭ টাকায়। সে হিসাবে ডজনে ডিমের দাম বেড়েছে ২০-২৫ টাকা এবং খুচরাতে প্রতিপিসে বেড়েছে ২ থেকে ৩ টাকা।


তবে ডিমের এই দাম রোজা শুরুর আগের মাসের থেকেও বেশি। রোজা শুরুর আগের সপ্তাহেও ব্যবসায়ীরা প্রতি ডজন ডিম বিক্রি করেছেন ৭৫-৮০ টাকা। আর খুচরা পর্যায়ে মুদিদোকানে প্রতিপিস ডিম বিক্রি হয় ৮-৯ টাকায়।


ডিমের দামের বিষয়ে রামপুার ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, রোজার কারণে মানুষ ডিম কম খাচ্ছিলো, যে কারণে রোজার মধ্যে ডিমের দাম কিছুটা কমে যায়। তবে এখন আবার ডিমের চাহিদা বেড়েছে। ফলে দামও বেড়েছে।