নিষিদ্ধ লঙ্কান অধিনায়ক, শাস্তি হতে পারে হাথুরুরও

ক্রিকেট দুনিয়া 20th Jun 18 at 1:24pm 490
Googleplus Pint
নিষিদ্ধ লঙ্কান অধিনায়ক, শাস্তি হতে পারে হাথুরুরও
ঘটন-অঘটনে শেষ হয়েছে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টেস্ট। বল বদলানো দিয়ে শুরু হওয়া ঘটনা শেষ পর্যন্ত গড়িয়েছে বল টেম্পারিংয়ে। আর সেই দোষেই শাস্তি পেলেন শ্রীলঙ্কার অধিনায়ক দীনেশ চান্দিমাল।শাস্তি পেতে পারেন প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহেও।

তিন টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে নিষিদ্ধ হয়েছেন চান্দিমাল। দ্বিতীয় টেস্টে আম্পায়ারদের দেওয়া শাস্তির বিরোধিতা করে দুই ঘণ্টার বেশি সময় মাঠে নামেনি শ্রীলঙ্কা। এ ঘটনাকে ‘অখেলোয়াড়ি আচরণ’ বলেছে আইসিসি।

এ ঘটনায় শুধু অধিনায়কই নন, শাস্তি পেতে পারেন লঙ্কান কোচ হাথুরুসিংহে এবং ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহাও। লঙ্কার পরবর্তী দুই থেকে চারটি টেস্টে নিষিদ্ধ করা হতে পারেন তারা। বাড়তে পারে অধিনায়ক চান্দিমালের শাস্তিও।

বল বদলানো নিয়ে সৃষ্ট বিতর্কের জেরে সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনে খেলা শুরু হতে দুই ঘণ্টা দেরি হয়।বল বিকৃত হয়েছে দেখে আম্পায়াররা তৃতীয় দিনের শুরুতেই তা বদলে ফেলার সিদ্ধান্ত নেন।

কিন্তু আম্পায়ারদের এই সিদ্ধান্তের প্রতিবাদ করেন লঙ্কানরা। মাঠে নামতেও অস্বীকৃতি জানায় হাথুরুসিংহের শ্রীলঙ্কা। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের কথায় শেষ পর্যন্ত মাঠে নামেন লঙ্কানরা তবে ততক্ষণে ম্যাচের দুই ঘণ্টা বিলম্ব।

তখনই সফরকারীদের ৫ রান জরিমানা করা হয়। আর এর প্রতিবাদে আবারও মাঠ ছাড়ে তারা।কিছুক্ষণ পর আবার মাঠে ফেরে এবং ম্যাচ এগিয়ে নেয়। ড্র-য়ে শেষ হলেও ম্যাচ শেষে শাস্তি শুনিয়ে দিয়েছে আইসিসি।নিয়ন্ত্রক সংস্থার আচরণবিধির লেভেল ১ এবং ২ ভঙ্গ করায় এই শাস্তি পেয়েছেন চান্দিমাল।

দিনেশ চান্দিমালের বিরুদ্ধে স্পষ্ট অভিযোগ পেয়েছেন আম্পায়াররা। ইএসপিএন-ক্রিকইনফো থেকে জানা যায়, টেস্টের দ্বিতীয় দিনের শেষ সেশনে লঙ্কানদের বল ব্যবহারের পদ্ধতিতে প্রথম সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা।তিন আম্পায়ার সম্প্রচারকদের কাছ থেকে ভিডিও ফুটেজ পরীক্ষা করে দেখেন।

ভিডিওতে আম্পায়াররা দেখতে পান, চান্দিমাল পকেট থেকে কিছু একটা বের করে মুখে দিচ্ছেন, পরক্ষণেই লালা লাগিয়ে দিচ্ছেন বলে, তারপর বল তুলে দেন লাহিরু কুমারার হাতে। আর এর ভিত্তিতেই টেম্পারিংয়ের অভিযোগ আনেন আম্পায়াররা। -বাংলানিউজ২৪
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)