পানি ও খাবার ছাড়াই ৭০ বছর জীবিত তিনি

সাধারন অন্যরকম খবর June 14, 2018 1,097
পানি ও খাবার ছাড়াই ৭০ বছর জীবিত তিনি

প্রহ্লাদ জৈন, বয়স ৮৮ বছর। তিনি একজন যোগী।


ভারতের গুজরাট রাজ্যের মহসেনা জেলার চারোদ গ্রামে তাঁর আবাস। মাতাজি নামেই তিনি বেশি পরিচিত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিখ্যাত লোকই মাতাজিকে দেখার জন্য তাঁর বাড়িতে গিয়েছেন। এই যোগীকে এক পলক দেখতে দূরদূরান্ত থেকে ছুটে আসেন নানা শ্রেণীপেশার মানুষ।


বয়স যখন ১৮, ঠিক তখন থেকেই সবধরনের খাওয়া-দাওয়া বন্ধ করে দেন এই যোগী। প্রহ্লাদ জৈনের দাবি, সত্তর বছর ধরে কেবল বাতাস খেয়েই বেঁচে আছেন তিনি! শুধু ধ্যান করেই কর্মশক্তি পান তিনি।


বিজ্ঞানীরা তাঁর এই বিনা খাবারে বেঁচে থাকার রহস্য উন্মোচনের চেষ্টা করেছেন। তাঁর দাবির সত্যতা যাচাইয়ের জন্য একাধিকবার ডাক্তারি পরীক্ষাও করা হয়েছে। শুধু তাই নয়, ভারতের প্রয়াত রাষ্ট্রপতি ও বিজ্ঞানী এ পি জে আবদুল কালামও তাঁকে নিয়ে গবেষণা করেছেন বলে জানা গেছে।


২০০৬ সালে ডিসকোভারী চ্যানেল এই যোগীকে নিয়ে বিশেষ তথ্যচিত্র প্রচার করে। এ ছাড়া ইনডিপেন্ডেন্ট চ্যানেল নেটওয়ার্ক তাঁকে নিয়ে বিশেষ অনুষ্ঠান প্রচার করে।


ইনস্টিটিউট অব সাইকোলজি এবং অ্যালায়েড সায়েন্স ২০১০ সালে তাঁর ওপর পর্যবেক্ষণ শুরু করে। তাঁর কার্যকলাপের ওপর টানা ১৬ দিন নজরদারি চালানো হয়। একইসাথে তাঁর নিত্যদিনের কর্মব্যস্ততার ছবিও ভিডিও রেকর্ডিং করা হয়।


সূত্র: উইকিপিডিয়া ও ওয়েবসাইট