না জেনে নিজের ফোনে ইন্সটল করে রেখেছেন এই ক্ষতিকারক অ্যাপগুলি?

মোবাইল টিপস June 4, 2018 1,342
না জেনে নিজের ফোনে ইন্সটল করে রেখেছেন এই ক্ষতিকারক অ্যাপগুলি?

প্লে স্টোরে রয়েছে কয়েক লক্ষ অ্যাপ। যে কোন কাজের জন্যই প্লে স্টোরে একাধিক অ্যাপ পাওয়া যায়। কিন্তু মুখে যতটা বলা হয় কাজে কি ততটা করে পারে এই অ্যাপগুলি। যেমন ধরুন আপনি একটি ব্যাটারি সেভিং অ্যাপ ডাউনলোড করলেন আদতে সেই অ্যাপটি ফোনের ব্যাকগ্রাউন্ডে চলে আরও বেশি ব্যাটারি খরচ করে ফেলে।


তাই প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোডের সময় যাচাই করে নেওয়া প্রয়োজন অ্যাপে যা বলা হচ্ছে সেই কাজ করতে সক্ষম কি না। এছাড়াও কিছু অ্যাপ রয়েছে যা আপনার ফোন হ্যাক করতে পারে, বা সারাক্ষন ট্র্যাক করতে থাকে আপনাকে। আসুন দেখে নি এমনি জনপ্রিয় ১০ টি অ্যাপ যা আপনার অ্যানড্রয়েডের জন্য ক্ষতিকর।


• QuickPic

এটি একটি জনপ্রিয় গ্যালারি অ্যাপ। গত বছরে এই অ্যাপ গ্রাহকদের ফোনের সব ডাটা নিজেদের সার্ভারে ডাটাবেসে পাঠিয়ে দিয়েছিল।


• ES Flie Explorer

অ্যানড্রয়েডে সবথেকে জনপ্রিয় ফাইল এক্সপ্লোরার ES Flie Explorer। কিন্তু এই অ্যাপ এর ফ্রি ভার্সানটি ভর্তি অ্যাডওয়ার আর ব্লোটওয়ারে। এছাড়াও ক্রমাগত অন্য অ্যাপ ডাউনলোডের জন্য জিজ্ঞাসা করতে থাকে ES Flie Explorer।


• CLEAN it

এটি একটি জাঙ্ক ক্লিনার অ্যাপ। আপনার স্মার্টফোনে স্পেস বাড়ানোর জন্য ব্যাবহার হয় এই অ্যাপ। কিন্তু আদতে আপনার ফোনটি স্লো ও ব্যাটারি নষ্ট করবে এই অ্যাপ। তাই CLEAN it এর থেকে দূরে থাকাই ভালো।


• Music Player

আডিও ফাইল চালানোর জন্য ব্যাবহার হয় এই অ্যাপ। কিন্তু একাধিক বিজ্ঞাপন চলতে থাকে এই অ্যাপ এ। ফলে নষ্ট হয় আপনার ডাটা ও ফোনের ব্যাটারি।


• DU Battery Saver and Fast Charge

নামে ব্যাটারি সেভার হলেও আদতে আপনার ফোনের ব্যাটারি নষ্ট করে এই অ্যাপ। এছাড়াও এই অ্যাপ দাবিন করে এই অ্যাপ আপনাকে ফাস্ট চার্জ করতে সাহায্য করে আসলে কোন অ্যাপ এই কাজ করতে পারে না। এছাড়াও একগাদা অ্যাড ও নোটিফিকেশান ও লক স্ক্রিনে চলতে থাকে বিজ্ঞাপন।


• Photo Collage

এই অ্যাপ দিয়ে আপনি ফটো কোলাজ বানাতে পারবেন। এই অ্যাপ এও চলতে থাকে একাধিক বিজ্ঞাপন।


• Clean Master

এটি একটি ব্যাটারি সেভার, স্পিড বুস্টার ও ফোন অপ্টিমাইজার। কিন্তু এর কোন কাজই করে না এই অ্যাপ। আদতে আপনার ফোনের ব্যাটারি নষ্ট করে আপনার ফোনকে স্লো করে দিতে ওস্তাদ Clean Master।


• Anti-Virus Apps

এছাড়াও প্লে স্টোরে রয়েছে কয়েকশো অ্যান্টিভাইরাস অ্যাপ। অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে অ্যান্টি ভাইরাসের প্রয়োজন হয় না। এই অ্যাপ গুলি খারাপ নয়, শুধুমাত্র অপ্রাসঙ্গিক।


সূত্রঃ ওয়ান ইন্ডিয়া