ফলের রাজা 'আমে'র বিস্ময়কর সব গুণ

ফলের যত গুন 30th May 18 at 9:13am 1,020
Googleplus Pint
ফলের রাজা 'আমে'র বিস্ময়কর সব গুণ
গ্রীষ্মকালের এই সময় নানা জাতের আমে জমে ওঠে বাজার। 'ফলের রাজা' হিসেবে খ্যাত আমে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ ও এনজাইম আছে যা স্বাস্থ্যের জন্য দারুন উপকারী।এটি গরমের দিনে ঠান্ডা হতেও সাহায্য করে।

অতিরিক্ত অ্যাসিডিটি এবং বদ হজম কমাতে আম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমে থাকা আঁশ শরীরের নানা ধরনের রোগ সারাতে কার্যকরী। এটি ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগেরও ঝুঁকি কমায়।

আমে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন আছে যা শক্তিশালী অ্রান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত। আমে বিদ্যমান এই উপাদান চোখ ও ত্বককে ক্ষতি থেকে বাঁচায়।এছাড়া আম শরীরে ভিটামিন এ'য়ের চাহিদা পূরণ করে। যার ফলে চোখের স্বাস্থ্য ভালো থাকে। সেই সঙ্গে চোখের শুষ্কতা এবং রাতকানা রোগের আশঙ্কা কমে যায়।

আমে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া আমে বিদ্যমান এই দুইটি উপাদান ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে।

আম ফাইবারের দারুন উৎস। আর এই ফাইবার ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতি ১০০ গ্রাম আমে ১ দশমিক ৬ গ্রাম ফাইবার থাকে। আম খেলে পেট অনেক্ষণ ভরা লাগে।সেজন্য ঘন ঘন খাওয়ার প্রয়োজন পড়ে না।

গরমের দিনে শরীরে পানিশূণ্যতা দেখা দেয়।এজন্য প্রচুর পরিমাণে পান করা উচিত। এছাড়া যেসব খাবারে প্রচুর পানি থাকে সেগুলোও খাওয়া উচিত।

এদিক দিয়ে আম বেশ উপকারী। প্রতি ১০০ গ্রাম আমে ৮৩ দশমিক ৪৬ গ্রাম পানি থাকে। এছাড়া আমে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে যা হাড়ের সুরক্ষায় দারুন কার্যকরী।

সূত্র : এনডিটিভি
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)