সাপে কামড়ালে যে কাজগুলো অবশ্যই করবেন না

সাস্থ্যকথা/হেলথ-টিপস 26th May 18 at 1:52pm 718
Googleplus Pint
সাপে কামড়ালে যে কাজগুলো অবশ্যই করবেন না
গ্রামে গ্রীষ্ম থেকে বর্ষায় সাপের দেখা মেলে একটু বেশি। শহরাঞ্চলে সাপে কামড়ানোর ঘটনা সচরাচর না ঘটলেও গ্রামগঞ্জে প্রায়ই ঘটে থাকে। এমনকি সাপের কামড়ে মৃত্যুর খবরও শোনা যায়। প্রচলিত কিছু ধারণা, কুসংস্কারের বশে অনেকেই সাপের কামড়ে আক্রান্তের ওপর এমন কিছু টোটকা প্রয়োগ করেন, যাতে হিতে বিপরীত হয়।

কিন্তু সাপের কামড়ালে ভয় না পাওয়াটা যেমন জরুরি, তেমনই সাপের কামড়ানোর পরে সঠিক পদক্ষেপগুলি নেওয়া অত্যন্ত জরুরি। সাপে কামড়ালে যে কাজগুলো অবশ্যই করা উচিৎ নয়-

১. শরীরের যে অংশে সাপ কামড়েছে, সেই জায়গাটি বেশি নড়াচড়া করাবেন না। আক্রান্তকে হাঁটাচলাও করতে দেবেন না। কারণ, বেশি হাঁটাচলা করলে মাংসপেশিতে টান পড়ে এবং বিষ দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে।

২. সাপে কামড়ানোর পর আক্রান্তকে কখনওই ব্যথা কমানোর ওষুধ (পেইন কিলার) খাওয়াবেন না। এতে আক্রান্তের শরীরের প্রকৃত অবস্থা বোঝা কঠিন হবে। অনেক সময় আক্রান্তের যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

৩. সাপে কামড়ানো জায়গার আশপাশে অনেকেই চিরে দেন বা কেটে দেন। কিন্তু এটা কখনওই করা যাবে না। এমনটা করলে উল্টে রক্তে দ্বিগুণ গতিতে সাপের বিষ ছড়িয়ে পড়ে। যার প্রভাব পড়ে মস্তিষ্কেও। এর ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

৪. আক্রান্তকে কখনোই কাত করে শোয়াবেন না। সব সময়ে সোজা করে শোয়াবেন। ঠিক যে ভাবে স্ট্রেচারের উপরে শোয়ানো হয়।

৫. কুসংস্কারে আচ্ছন্ন না হয়ে সাপে কামড়ানো রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে যান।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)