কোন দেশে কত ঘণ্টা রোজা

জানা অজানা 20th May 18 at 3:09pm 1,259
Googleplus Pint
কোন দেশে কত ঘণ্টা রোজা
এবার মে মাসে রোজা শুরু হয়েছে। তাই বাংলাদেশে রোজার সময় দীর্ঘ হয়েছে। মোট ১৫ ঘণ্টা রোজা। ফজর থেকে মাগরিব পর্যন্ত মোট ১৫ ঘণ্টা রোজা রাখতে হয়ে বাংলাদেশের মুসলমানদের। মধ্যপ্রাচ্য ও আমেরিকার অনেক দেশেই রোজা ১৫ ঘন্টা রোজা এবার।

রোজার সময় যেহেতু সূর্য ওঠা ও অস্ত যাওয়ার ওপর নির্ভর করে তাই সারাবিশ্বে এই তারতম্য হয়ে থাকে। এবার সারা পৃথিবীতে ১০ ঘণ্টা থেকে শুরু করে ২২ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হচ্ছে বিভিন্ন দেশের লোকেদের। জেনে নেই কোন দেশে কত ঘণ্টা রোজা-

সারা পৃথিবীতে সর্বোচ্চ সময় রোজা রাখতে হয় গ্রিনল্যান্ডে। সেখানে ২১ ঘণ্টা রোজার সময়

নরওয়ে- ২০ ঘণ্টা। নরওয়েসহ সব স্ক্যান্ডেনেভিয়ান দেশ তথা ফিনল্যান্ড, সুইডেনের মতো দেশগুলোতে রোজা ২০-সাড়ে ১৯ ঘণ্টা।

রাশিয়া, ডেনমার্ক, জার্মানি,কানাডা, পোল্যান্ড, যুক্তরাজ্য, কাজাখস্থান, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ফ্রান্সে ১৯- ১৮ ঘণ্টা রোজা।

অন্যদিকে ইতালি, রোমানিয়া, স্পেইন, পর্তুগাল, গ্রিস, চীন, যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়া, তুরস্ক, জাপান, আফগানিস্তান, মরোক্কো, ইরান, পাকিস্তান, ইরা্‌ লেবানন, সিরিয়ায় রোজার সময় ১৭ থেকে ১৬ ঘণ্টার মতো।

এছাড়া মিসর, ফিলিস্তিন, কুয়েত,ভারত, হংকং, ওমান, সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সুদান, ইয়েমেন, ইথিওপিয়া, শ্রীলংকা, থাইল্যান্ডে রোজার সময় ১৫ থেকে ১৪ ঘণ্টা।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলো তথা মালোয়েশিয়া, সিঙ্গাপুরের মতো দেশগুলোতে ১৩ ঘণ্টা রোজার সময়।

এর চেয়ে কম সময়ও রোজা রাখে অনেক দেশের মুসলমানরা। যেমন – অ্যাঙ্গোলা, ব্রাজিল, ইন্দোনেশিয়া, কেনিয়া, জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার রমজানের সময় ১২-১১ ঘণ্টার মধ্যে।

সবচেয়ে কম সময় রোজা রাখছে এবার চিলি। মাত্র ১০ ঘণ্টা। বাংলাদেশে যখন শীতকালে রোজার মাস পড়ে সেসময় বাংলাদেশেও সময় এরকম কমে যায়।

সূত্র: আল জাজিরা।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)