সুস্বাদু তেল কই রাঁধবেন যেভাবে

রেসিপি টিপস 14th May 18 at 12:23pm 607
Googleplus Pint
সুস্বাদু তেল কই রাঁধবেন যেভাবে

বাঙালির রসনাবিলাশ মানেই নানা পদের মাছ। কত যে তার নাম আর স্বাদ। কই মাছের কথা নিশ্চয়ই আলাদা করে বলতে হবে না। কই মাছ দিয়ে তৈরি করা যায় নানা পদ। তেমনই একটি রেসিপি তেল কই। চলুন শিখে নেই. . .

উপকরণ: কই মাছ ৫-৬ টি, ৩ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ২ চা চামচ রসুন বাটা, ২ চা চামচ আদা বাটা, ২ চা চামচ জিরা বাটা, ২ টেবিল চামচ টক দই, ২ চা চামচ শুকনো মরিচের গুড়া, ২ চা চামচ হলুদ গুড়া, ৬-৭টি কাঁচা মরিচ, ৩-৪ টে ছোট এলাচ, ২-৩ টে দারুচিনি, ২টি তেজপাতা, সামান্য চিনি, স্বাদ মতো লবণ, আধা কাপ সর্ষের তেল, পরিমাণ মতো পানি।

প্রণালি: প্রথমে কই মাছ ভালো করে ধুয়ে হলুদ ও লবণ মাখিয়ে রেখে দিন। পাত্রে তেল গরম করে হালকা করে ভেজে তুলে রাখুন। মাছ ভাজা তেলে তেজপাতা দিন। এরপর তাতে এক এক করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, টক দই, শুকনো মরিচ ও হলুদের গুঁড়া, লবণ, এলাচ, দারুচিনি দিয়ে ভালো করে কষান। প্রয়োজনে সামান্য পানি দিয়ে ঢেকে দিন। তেল থেকে মশলা আলাদা হয়ে গেলে মাছ ছেড়ে এমন মাপে পানি দিন যাতে মাছের অর্ধেকটা ডুবে থাকে। কিছু সময় রান্না হওয়ার পর মাছগুলো উল্টে দিন। আরও পাঁচ মিনিট হাল্কা আঁচে রেখে কাঁচা মরিচ একটু ভেঙে বা মুখ চিরে ছড়িয়ে দিন। ১-২ মিনিট দমে রাখুন। এরপর পাত্রটি নামানোর আগে সামান্য চিনি ছড়িয়ে নেড়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা তেল কই।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)