যেসব অভ্যাসে এমনিতেই কমবে ওজন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 12th May 18 at 10:27am 1,858
Googleplus Pint
যেসব অভ্যাসে এমনিতেই কমবে ওজন

কম খাবেন আর ব্যায়াম করবেন, অনেক সময়ই ওজন কমানোর জন্য এগুলো যথেষ্ট নয়। ব্যাক্তিগত জীবনে বেশ কিছু অভ্যাস তৈরি করলে আপনার ওজন এমনিতেই কমতে থাকবে। রিডার্স ডাইজেস্ট অবলম্বনে চলুন জেনে নেই যেসব অভ্যাসে কমবে আপনার ওজন।

১) প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন ক্যালসিয়াম আর ভিটামিন সি। এসব ভিটামিনযুক্ত খাবার খাওয়ার অভ্যাস করলে আপনার ওজন এমনিতেই কমতে থাকবে। তাছাড়াও নিয়মিত ডায়েট চার্ট অনুসরণ করার চেষ্টা করুন।

২) প্রতিদিনই কায়িক পরিশ্রম করার চেষ্টা করুন। অফিসে বসে কাজ করছেন? একঘণ্টা পরপর ৫ মিনিটের একটা বিরতি নিয়ে হেটে আসুন। খাওয়ার পর নিজের থালা-বাসন নিজেই পরিষ্কার করার চেষ্টা করুন।

৩) নাস্তা করুন বুদ্ধিমানের মতো। বিকালের নাস্তায় ভারি কিছু না রেখে রাখুন কম ক্যালোরি কিন্তু পুষ্টি বেশি আছে এরকম নাস্তা।

৪) ঘুম কম হলে আপনি ব্যায়াম করুন আর খাবার কম খান, যাই করেন না কেনো ওজন কমবে না কিছুতেই। ঘুম কম হলে ল্যাপ্টিন এবং ঘেরলিন নামক দুইটি হরমোনের পরিমান বাড়ে যেটার মাধ্যমে আপনার ক্ষিধা আরও বেড়ে যাবে। তাই প্রতিদিন ৮ ঘন্টা অবশ্যই ঘুমাতে হবে। ঘুমে ঘুমে কমবে চর্বি।

৫) যদি প্রতিদিন একই ব্যায়াম করেন, নিশ্চিত থাকুন যথাযথ ফলাফল পাবেন না। দুই তিন মাস পরপর ব্যায়ামের ধরন পাল্টান। অনেক পুষ্টিবিদ কার্ডিও ওয়ার্কআউট কম করতে বলেছেন। কারণ কার্ডিও ওয়ার্কআউট করলে অতিরিক্ত ক্ষিধা লাগে এবং আপনাকে মুটিয়ে ফেলে।

৬) জীবানুমুক্ত খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। প্রতিদিনের নগর জীবনে খাবারের সাথে আপনার অজান্তেই ঢুকে যাচ্ছে প্লাস্টিক, কীটনাশক, মেলামাইনসহ আরও অনেক ক্ষতিকারক দ্রব্য। এগুলো থেকে বাঁচার জন্য অর্গানিক খাবার খাওয়ার অভ্যাস করুন।

৭) শুধুমাত্র ব্যায়ামের উপর নির্ভর করে থাকলে হবে না। ওজন কমানো শুধু ব্যায়ামের উপর নির্ভরশীল নয়, ব্যায়ামের সাথে ডায়েট, পরিমিত ঘুম, স্বাস্থ্যকর জীবনযাপন সব মিলিয়েই আপনার ওজন কমাতে সাহায্য করে।

৮) প্রতিদিন হাসুন। হাসার থেকে বড় কোন ওষুধ আর কিছু নেই। একা একা হাসলে মানুষ পাগল ভাবতে পারে। ভালো হয় কোনো লাফিং ক্লাবে যোগ দিন। আপনি জানতেন কী, হাসলে ক্যালোরি খরচ হয়? আজ জেনে রাখুন। এক ঘন্টা হাসলে আপনার শরীরের ১২০ ক্যালরি ক্ষয় হয়।

৯) পছন্দসই কোনও ব্যায়াম করুন। শরীর কমানোর জন্য আপনার ট্রেইনার হয়তো আপনাকে এরকম কোনও ব্যায়াম দিলো যেটা আপনার একদমই পছন্দ নয় অথবা ব্যায়ামটি করার পর আপনি ক্লান্তিতে ভেঙ্গে পড়েন। বাদ দিন এ ব্যায়ামটি। নতুন ব্যায়াম করুন যেটা আপনার ভালো লাগে, আনন্দের সাথে কমবে ওজন।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)