কিভাবে পাকাপাকিভাবে ডিলিট করবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট?

ফেসবুক টিপস May 5, 2018 4,580
কিভাবে পাকাপাকিভাবে ডিলিট করবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট?

সম্প্রতি ফেসবুক ডাটা স্ক্যান্ডালের পরে বিশ্বব্যাপী অনেক ফেসবুক গ্রাহক তাদের তথ্য ফেসবুকে থাকা নিয়ে আতঙ্ক প্রকাশ করেছেন। বহু ফেসবুক ইউজার বন্ধ করে দিয়েছেন ফেসবুকের ব্যাবহার। অনেক ইউজার পাকাপাকিভাবে ডিলিট করে দিতে চাইছেন ফেসবুকে থাকা সব ব্যাক্তিগত তথ্য। কিন্তু ফেসবুক থেকে কোন তথ্য পাকাপাকিভাবে ডিলিট করার কথা সহজ শুনতে লাগলেও কাজে তা করা বেশ কঠিন তা আমরা সবাই জানি।


আপনি যদি বন্ধুদের সাথে যুক্ত থাকার জন্য ফেসবুক ব্যাবহার করেন আর ডেভেলপারদের হাতে আপনার তথ্য চলে যেতে দিতে না চান তবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সেটিংস থেকে সব থার্ড পার্টি সাইট ডিসকানেক্ট করে দিতে পারেন। কিন্তু এর পরেও আপনি যদি মনে করেন পাকাপাকি ভাবে চিরতরে ডিলিট করে দিতে চান আপনার প্রোফাইল তবে নিচে পড়তে থাকুন এই প্রতিবেদন।


১. ডাউনলোড করুন আপনার ফেসবুক ডাটা

পাকাপাকি ভাবে ডিলিট করে দেওয়ার পরে আপনার কোন ফেসবুকের ডাটা যদি পরে প্রয়োজন হয় তখন বিপদে পড়তে পারেন। তাই পাকাপাকিভাবে ডিলিট করার আগে ফেসবুকের সব তথ্যের ব্যাক আপ রেখে দেওয়া ভালো। ফেসবুকের টাইটেল বারে ক্লিক করে সেটিংস এ গিয়ে 'ডাউনলোড এ কপি অফ ইওর ফেসবুক ডাটা’ তে ক্লিক করলে আপনার কম্পিউটারে ডাউনলোড হয়ে যাবে আপনার ফেসবুকের সব ব্যাক্তিগত তথ্য।


২. ফটো ও পোস্ট ডিলিট করা

আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার পর সব পোস্ট ও ফটো ডিলিট হতে ৯০ দিন পর্যন্ত সময় লাগে। আর আপনার প্রোফাইল ডিলিটের পরেও আপনার ব্যাক্তিগত তথ্য এইভাবে ফেসবুকে থাকা আপনার যদি পছন্দ না হয় তবে নিজে থেকেই ডিলিট করে ফেলতে পারেন আপনার ফেসবুকের সব তথ্য। “সোশাল বুক পোস্ট ম্যানেজার” নামক এক গুগুল ক্রোম প্লাগ ইন এর মাধ্যমে একসাথে একাধিক ফেসবুক পোস্ট ডিলিট করা যায়। উপরে জানানো পদ্ধতিতে আপনার ফেসবুকের ব্যাক্তিগত তথ্য ব্যাক আপ নিয়ে এই প্লাগ ইন এর মাধ্যমে ডিলিট করে ফেলতে পারেন আপনার ফেসবুকের সব পোস্ট। তবে ডিলিট করার আগে মাথায় রাখবেন একবার ডিলিট হয়ে গেলে এই পোস্ট ফেরৎ আনার কোন উপায় নেই।


৩. ডিলিট করুন ফেসবুক অ্যাকাউন্ট

নিজের তথ্য ব্যাক আপ নিয়ে পোস্ট ডিলিট করে এবার আপনাকে যেতে হবে ফেসবুকের অ্যাকাউন্ট ডিলিশান পেজে। ফেসবুক আপনাকে এই পেজে যেতে দিতে চান না তাই সেটিংস এ এই পেজ খুঁজে পাওয়া একটু সময়সাপেক্ষ। এরপর এই পেজে গিয়ে আপনাকে 'ডিলিট মাই অ্যাকাউন্ট’ এ ক্লিক করতে হবে পাকাপাকিভাবে অ্যাকাউন্ট ডিলিট করার জন্য।


সূত্রঃ ওয়ান ইন্ডিয়া