জেনে নিন অ্যানড্রয়েড ফোনের ‘ওপেন সিক্রেট’

মোবাইল টিপস April 28, 2018 2,120
জেনে নিন অ্যানড্রয়েড ফোনের ‘ওপেন সিক্রেট’

আপনার অ্যানড্রয়েড ফোনে রয়েছে এমন কিছু ফিচার যা আপনি হয়ত জানতেনই না। যেগুলো আপনার কাছে সিক্রেট। এবার সেই সিক্রেট গুলো জেনে নেবার পালা।


এক. ফোনে আসা মেসেজ রোজ পড়েন। কখনও মনে হয়েছে প্রিয়জনের কাছ থেকে আসা মেসেজ কানেও শুনবেন। আপনার ফোনেই কিন্তু রয়েছে সেই ফিচার। ফোনের সেটিংস-এ অ্যাকসেসিবিলিটি অপশনে যান। এ বার টেক্সট টু স্পিচের আউটপুট অপশন ক্লিক করুন আর নিজের কানেই শুনুন মেসেজ।


দুই. ফোনের সেটিংসে গিয়ে সিকিউরিটি অপশনে যান। এ বার ডিভাইস অ্যাডমিনিস্ট্রেরস বলে যে অপশনটি আছে সেটার বা দিকের বক্সে ক্লিক করুন। এই অপশনের বৈশিষ্ট্য হল যদি কোনও কারণে আপনার ফোনটি হারিয়ে যায় তাহলে সেটির অবস্থান আপনি জানতে পারবেন এবং জরুরি তথ্য লক করে দিতে পারবেন।


তিন. আপনার ফোন বন্ধুকে ধার দিচ্ছেন? কিন্তু, আপনি চান আপনার জরুরি তথ্য গোপনই থাকুক। তাহলে ফোনের ‘গেস্ট মোড’ অন করুন। তার জন্য ফোনের ইউজার আইকনে ক্লিক করুন। গেস্ট আইকন আসবে। এ বার আপনার কাছে অপশন আসবে কোন তথ্য আপনি দেখাবেন এবং কোনটি গোপন রাখবেন।


চার. ফোনের ছোট আইকন দেখতে অনেকেরই সমস্যা হয়। তারপর যদি আপনার চোখের সমস্যা থাকে তা হলে তো কথাই নেই। আপনার ফোন ডিসপ্লের যেকোনো অপশন কীভাবে বড় করে দেখা যায় জানেন? সেটিংস-এ গিয়ে অ্যাকসেসিবিলিটি অপশনের ম্যাগনিফিকেশনে যান। এ বার যে কোনও আইকন জুম করে দেখতে পারেন।


পাঁচ. হটস্পটের জন্য আপনাকে আলাদা করে থ্রিজি মোডেম বা রাউটার কিনতে হবে না। আপনার ফোনেই রয়েছে সে অপশন। ফোন সেটিংসে গিয়ে টেথারিং অ্যান্ড পোর্টেবল হটস্পট অপশনে যান। এ বার পোর্টেবল ডব্লিউল্যান হটস্পট অন করুন।


ছয়. আপনি কি গাড়ি চালাচ্ছেন? বা কোনও কাজে ব্যস্ত? এ দিকে ফোন ব্যবহার করাও জরুরি হয়ে পড়েছে। জানেন কী, হাত ব্যবহার না করেও ফোনে প্রয়োজনীয় কাজ সেরে নিতে পারেন? তার জন্য ইনস্টল করুন ‘ইভা ফেসিয়াল মাউস’। এই অ্যাপের সাহায্যে শুধু মাথা নাড়িয়েই আপনার অ্যানড্রয়েডটিকে কন্ট্রোল করতে পারবেন।


সাত. জানেন, আপনার ফোনে লুকিয়ে আছে একটি মজার খেলা? সেটি খুলতে হলে যেতে হবে সেটিংসে। এ বার ‘অ্যাবাউট ফোন’ বা ‘অ্যাবাউট ট্যাবলেট’ অপশনে যান। অ্যানড্রয়েড ভার্সনে অনেকবার ট্যাপ করুন, যখন মার্শম্যালো দেখাবে সেটিকে ট্যাপ করুন। তা হলেই খুলে যাবে মজার গেম। অবশ্য এই সুবিধা শুধু অ্যানড্রয়েড ২.৩ জিনজারব্রেড ভার্সনেই পাওয়া যাবে।


আট. সারাদিন ইন্টারনেট করেন? অনেক ব্যাটারি খরচ হয়? আপনার ফোনের হোমস্ক্রিনের ব্যাকগ্রাউন্ডের রং বদলে কালো করে ফেলুন। কোনও রঙিন ছবি বা ভিডিও স্ক্রিনসেভার রাখবেন না। তা হলেই ব্যাটারি অনেকক্ষণ ধরে চার্জ-আপ থাকবে।