আইপিএলে গম্ভীরের আগে অধিনায়কত্ব ছেড়েছেন যারা

ক্রিকেট দুনিয়া 26th Apr 18 at 8:19pm 944
Googleplus Pint
আইপিএলে গম্ভীরের আগে অধিনায়কত্ব ছেড়েছেন যারা
চলতি মৌসুমে দিল্লি ডেয়ারডেভিলসের ব্যর্থতার দায় নিজ কাঁধে নিয়ে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন গৌতম গম্ভীর। বাঁহাতি এই ওপেনারের নেতৃত্বে নিজেদের প্রথম ৬ ম্যাচে মাত্র ১টিতে জয় পেয়েছে দিল্লি। তাই দলের ভালোর জন্য নিজ থেকেই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন গম্ভীর, সিদ্ধান্ত নিয়েছেন মৌসুমের বাকি সময়টা তিনি বিনা পারিশ্রমিকে খেলবেন।

তবে আইপিএলের অধিনায়কত্ব ছেড়ে দেয়া প্রথম অধিনায়ক নন গম্ভীর। তার আগে আরো তিনজন দলের ব্যর্থতা নিজের কাঁধে নিয়ে পদত্যাগ করেছেন। দেখে নেয়া যাক নেতৃত্ব ছেড়ে দেয়ার সে ঘটনাগুলো :

কুমার সাঙ্গাকারা
আইপিএলের তৃতীয় আসরে সর্বপ্রথম এই দৃষ্টান্ত স্থাপন করেন শ্রীলংকান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। মৌসুমের শুরু থেকে ডেকান চার্জাসের অধিনায়ক ছিলেন তিনি। কিন্তু টুর্নামেন্ট শুরুর পর দলীয় পারফরম্যান্সের পাশাপাশি ব্যক্তিগত পারফরম্যান্সেও অনুজ্জ্বল ছিলেন সাঙ্গা। ফলে ব্যর্থতা নিজ কাঁধে নিয়ে অধিনায়কত্ব ছেড়ে দেন। তার বদলে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ক্যামেরন হোয়াইটকে দেয়া হয় দায়িত্ব।

ড্যানিয়েল ভেট্টোরি
২০১১ সালের আসরে কিউই অলরাউন্ডার ড্যানিয়েল ভেট্টোরিকে দলে নিয়েই অধিনায়কত্ব দিয়ে দেয় রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। কিন্তু ঝামেলা বাঁধে তারা পরে শ্রীলংকান কিংবদন্তি মুত্তিয়াহ মুরালিধরনকে দলে নিলে। দুই বিদেশি স্পিনারের মধ্যে কেবল একজনকেই একাদশে নিতে পারতো ব্যাঙ্গালুরু। যার ফলে অধিনায়ক ভেট্টোরিকে জায়গা দিতে বেঞ্চে বসানো হয় মুরালিকে।

তবে কয়েক ম্যাচ পরই একাদশে জায়গা হয় মুরালির। কেননা দলের অধিনায়কত্ব নিয়ে বোলিংয়ে নিজের সেরাটা দিতে পারছিলেন না ভেট্টোরি। ফলে তিনি অধিনায়কত্ব ছেড়ে দেন। ভেট্টোরির বদলে অধিনায়কত করা হয় বিরাট কোহলিকে। সেই থেকে এখনো পর্যন্ত রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন কোহলি।

রিকি পন্টিং
গৌতম গম্ভীরের আগে অধিনায়কত্ব ছেড়ে দেয়া সবশেষ ঘটনাটি ঘটে ২০১৩ সালে। সেবার মুম্বাইয়ের দলে শচীন টেন্ডুলকার এবং হরভজন সিংদের মতো ক্রিকেটার থাকা স্বত্ত্বেও অধিনায়কত্ব দেয়া হয় অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিংকে। কিন্তু মাঠের খেলায় ৬ ম্যাচে মাত্র ৫২ রান করতে সক্ষম হন পন্টিং। ফলে অফ ফর্মের দায়ে অধিনায়কত্ব ছেড়ে দেন এই ব্যাটসম্যান। তার কাছ থেকে নেতৃত্ব পেয়ে সেবার মুম্বাইকে প্রথম আইপিএল শিরোপা জেতান রোহিত শর্মা।

তবে এই তিনজনের সাথে গৌতম গম্ভীরের বড় একটি পার্থক্য হচ্ছে, গম্ভীর অধিনায়কত্ব ছেড়ে মৌসুমের বাকি সময়টা ফ্রি'তে খেলার ঘোষণা দিলেও বাকি তিনজন ঠিকই নিজেদের পারিশ্রমিক বুঝে নিয়েছিলেন। -জাগো নিউজ
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)