ধূমপানে ঠোঁটের কালচে দাগ দূর করুন এখুনি

টুকিটাকি টিপস 24th Apr 18 at 8:00pm 1,783
Googleplus Pint
ধূমপানে ঠোঁটের কালচে দাগ দূর করুন এখুনি
সিগারেট থেকে হওয়া ঠোঁটের কালো দাগ দূর করাটা প্রায় দুঃসাধ্য ব্যাপার। অনেকের ঠোঁট বংশগত কারণেই কালচে হয়ে থাকে। তবে সূর্যের ক্ষতিকর রশ্মি, ধূমপান, অ্যালার্জি, অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ, হরমোন সমস্যা ইত্যাদি কারণেও ঠোঁটের রং কালচে হয়। আসুন আমরা জেনে নেই ঠোঁটের এই কালো দাগ কীভাবে দূর করবেন?

লেবু ও চিনি

একটি পাতলা লেবুর টুকরোর ওপরে খানিকটা চিনি ছিটিয়ে প্রতিদিন ঠোঁটে ঘষুন। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে পরিষ্কার করতে এবং লেবু রোদের কারণে কালো হয়ে যাওয়া ঠোঁটের চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।

চিনি ও মধু

মধুর সঙ্গে চিনি এবং কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ১০ মিনিট হালকাভাবে ঠোঁটে ঘষুন।

ল্যাক্টিক অ্যাসিড

ঠোঁটকে উজ্জ্বল করতে ল্যাক্টিক অ্যাসিড খুব উপকারী। নিয়মিত দুধ খাওয়ার সঙ্গে সঙ্গে খানিকটা দুধ তুলোয় করে ঠোঁটে ঘষে নিন। শুষ্ক চামড়াকে তুলে ফেলার মাধ্যমে দুধ ঠোঁটের কালো হওয়াকেও প্রতিরোধ করে।

গোলাপের পাপড়ি

গোলাপের পাপড়িও ঠোঁটের গোলাপিভাব আনতে সাহায্য করে। এজন্য গোলাপের পাপড়ি দুধের মধ্যে রেখে তাতে মধু ও গ্লিসারিন মিশিয়ে নিন। প্রলেপটি ১৫ মিনিট ঠোঁটে মাখুন। এরপর দুধ দিয়ে ঠোঁটকে মুছে নিন। প্রতিদিন এই প্রলেপটির ব্যবহার আপনার ঠোঁটকে করে তুলবে আকর্ষণীয়।

লেবুর রস ও গ্লিসারিন

লেবুর রসের সঙ্গে খানিকটা গ্লিসারিন মিশিয়ে ঠোঁটে মাখুন। কয়েক দিনেই আপনি পাবেন চমৎকার ফলাফল।

বাদামের তেল, মধু ও চিনি

বাদামের তেল, মধু ও চিনির মিশ্রণ করুন। প্যাকটি আপনার ঠোঁটকে কেবল সুন্দরই করবে না, কোমলতাও বাড়াবে।

কমলালেবু

কমলালেবু খাবার সময় এর বিচিগুলোকে সংরক্ষণ করুন এবং নিয়মিত ঠোঁটকে এগুলোর দ্বারা পরিষ্কার করুন।

টমেটো পেস্ট

প্রতিদিন টমেটো পেস্ট করে ঠোঁটে মাখুন। আপনার ঠোঁট হবে উজ্জ্বল। এছাড়া শসার রসও ঠোঁটের কালো হওয়াকে প্রতিরোধ করে। ফলাফল পেতে প্রতিদিন অন্তত ৫ মিনিট শসার রস ঠোঁটে ঘষুন।

ধূমপান ত্যাগ করুন

ধূমপানজনিত কারণে হওয়া ঠোঁটের কালচে দাগ দূর করতে অবশ্যই ধূমপান ত্যাগ করতে হবে। ধূমপান ত্যাগ করতে না পারলে ঠোঁটে কালো দাগ হতেই থাকবে।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)