টিভিতে ধর্মীয় অনুষ্ঠান দেখলে কি ঘরে ফেরেশতা ঢুকবে না?

ইসলামিক শিক্ষা 21st Apr 18 at 4:24pm 1,571
Googleplus Pint
টিভিতে ধর্মীয় অনুষ্ঠান দেখলে কি ঘরে ফেরেশতা ঢুকবে না?
প্রশ্ন : আমার এক দ্বীনি বোন বলেছেন, টিভিতে ইসলামিক অনুষ্ঠান দেখলেও নাকি রহমতের ফেরেশতা ঘরে ঢোকে না। কথাটি কতটুকু শুদ্ধ, জানাবেন।

উত্তর : প্রথমত, যে ঘরে ছবি থাকে, সে ঘরে রহমতের ফেরেশতা থাকে না, এটি সঠিক বক্তব্য। কিন্তু ছবিগুলো স্থির ছবি হতে হবে, এটি হাদিসের মধ্যে এসেছে। কোনো ছবি, যেমন : আপনার কাপড়ে বা দেয়ালে আঁকা আছে অথবা সম্মান প্রদর্শন করা হচ্ছে অথবা সেই ছবির ওপরে ঢাকনা নেই, খোলা, এমন ছবি থাকলে সে ঘরে ফেরেশতা প্রবেশ করে না, এটি সত্য কথা। কিন্তু আমাদের যে টেলিভিশন বা ভার্চুয়াল জগতের যে জিনিস এগুলো তো ইমেজ, প্রতিচ্ছবি, এগুলো কিন্তু থাকছে না চলে যাচ্ছে। এগুলোর সঙ্গে ফেরেশতা প্রবেশের কোনো সম্পর্ক নেই।

এটি হচ্ছে হালাল, হারামের মাস’আলা। সেটি হচ্ছে, আপনি কোন দৃষ্টিতে তাকাচ্ছেন, আপনি যদি টিভিতে গান দেখেন, সেটি হারাম হবে। আপনি টিভিতে যদি কোরআনের হাদিস শোনেন, তাহলে সেটি হালাল হবে। আপনি যদি খারাপ দৃষ্টিতে কারো দিকে তাকান, সেটি হারাম হবে। কিন্তু এর সঙ্গে রহমতের ফেরেশতার কোনো সম্পৃক্ততা নেই। আপনাকে যিনি বলেছেন, তিনি সঠিক তথ্য দিতে পারেননি।

সুতরাং যদি আপনার ঘরে টিভি থাকে, তাহলে আপনি ইসলামিক অনুষ্ঠানগুলো দেখবেন, আর যদি টিভি না থাকে তাহলে জোর করে টিভি নিয়ে আনবেন না। কারণ, এখানে ভালো জিনিসের চেয়ে খারাপ জিনিস বেশি দেখা হয়। আপনার কাছে নিয়ন্ত্রণ না থাকলে আপনি ঘরে টিভি প্রবেশ করাবেন না। কিন্তু ঘরে টিভি থাকার কারণে ফেরেশতা ঢুকবে না, এটি সঠিক বক্তব্য নয়।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)