ত্বকের যত্নে পেঁপের ফেসপ্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 20th Apr 18 at 11:00am 396
Googleplus Pint
ত্বকের যত্নে পেঁপের ফেসপ্যাক
পরিষ্কার ও ঝকঝকে ত্বক কে না চায়?কিন্তু আবহাওয়ার পরিবতর্ন কিংবা পরিবেশ দূষণের কারণে অনেক সময় ত্বকের সৌন্দর্য ধরে রাখা কঠিন হয়ে পড়ে। অনেকে ত্বক সুন্দর রাখতে দিনের পর দিন পার্লারে ছোটেন। পার্লারের বিভিন্ন রাসায়নিক উপকরন দিয়ে হয়তো সাময়িকভাবে ত্বক সুন্দর করা যায়।

কিন্তু দিনের পর পর দিন ওইসব রাসায়নিক ব্যবহারে ত্বক আসল সৌন্দর্য হারিয়ে ফেলতে পারে। এ কারণে ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে পেঁপে বেশ উপকারী। বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর পেঁপে শুধু খেতেই সুস্বাদু নয়, এটি ত্বকের জন্যও বেশ কার্যকরী।

পেঁপেতে থাকা এনজাইম ত্বকের ময়লা পরিষ্কার করতে বিশেষভাবে সাহায্য করে। যাদের ত্বক শুষ্ক তারা ভালো ফল পেতে কয়েক টুকরা পাকা পেঁপে চটকে তার সঙ্গে সামান্য মধু আর লেবুর রস মিশিয়ে নিন। তারপর সারা মুখে লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। একদিন পর একদিন এটি ব্যবহারে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

যাদের ত্বক তৈলাক্ত তারা কয়েক টুকরা চটকানো পাকা পেঁপের সঙ্গে ২ টেবিল চামচ কমলার রস মিশিয়ে নিন। যাদের ত্বকে দাগ আছে তারা মুখে এই মাস্কটি লাগাতে পারেন। ১৫ মিনিট পর মুখটা ধুয়ে ফেলুন। এটি ব্যবহারে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও মসৃণ।

যাদের ত্বক সাধারন তারা পেঁপে, কলা আর শসার রস দিয়ে একটি মাস্ক তৈরি করতে পারেন। তারপর সেটা মুখ, গলা এবং ঘাড়ে লাগান। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মাস্কটা ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনবে। সেই সঙ্গে ত্বক উজ্জ্বলও দেখাবে।

সূত্র : এনডিটিভি
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)