নববর্ষে ত্বকের বিশেষ যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 12th Apr 18 at 11:43am 1,282
Googleplus Pint
নববর্ষে ত্বকের বিশেষ যত্ন

দুয়ারে কড়া নাড়ছে বাংলা নতুন বছর। পুরনোকে বিদায় জানিয়ে নতুনকে অভিবাদন জানানোর এইতো সময়। নববর্ষের আনন্দে নিজেকে সাজাতে চান সবাই। কিন্তু শুধু সাজলেই হবে না, নিতে হবে ত্বকের যত্ন। কারণ ত্বক সুস্থ না থাকলে যতই সাজুন না কেন দেখতে ভালো লাগবে না। আর তাই নববর্ষ বরণের আগেই নিন ত্বকের বিশেষ যত্ন. . .


লেবুর রস, শশার রস আর গোলাপ জল একসাথে নিয়ে ভালোভাবে মিশিয়ে প্রতিদিন ১৫-২০ মিনিটের জন্য পুরো মুখে লাগিয়ে রাখতে হবে। ১৫-২০ মিনিট পর মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। প্রতিদিন ব্যবহারে ত্বকের রোদে পোড়া কালো দাগ দূর হয়।


গুঁড়ো দুধ, লেবুর রস, মধু এবং আমন্ড তেল একত্রে নিয়ে পেস্ট তৈরি করতে হবে। খেয়াল রাখতে হবে, প্রতিটি উপকরণের পরিমাণ যেন সমান হয়। প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। ভালো ফল পেতে দিনে তিন বার ব্যবহার করুন। এই প্যাকটি তৈরির আরও একটি সুবিধা হলো, এটি তৈরি করার পর এক সপ্তাহের মতো প্যাকটি সংরক্ষণ করা যাবে।


কাঁচা দুধ, লেবুর রস ও হলুদের সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে পুরো মুখে লাগান। প্যাকটি মুখে পুরোপুরি শুকিয়ে গেলে, ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদ ত্বককে কোমল করতে সাহায্য করবে, কাঁচা দুধ ত্বকের উজ্জলতা বাড়াবে, আর লেবু মুখের কালো দাগ দূর করবে।


রোদের পোড়া দাগ দূর করতে বেসন, লেবুর রস, আর দই সমপরিমাণ মিশিয়ে প্যাক তৈরি করে, মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে রোদের ক্ষতিকর প্রভাব থেকে ত্বকে রক্ষা পায়।


ডিমের সাদা অংশের সাথে ২-৩ ফোঁটা মধু, লেবুর রস, দুধের সর ও ওটমিলের মিশ্রণ ১০-১৫ মিনিটের জন্য ব্যবহার করলে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এটি সপ্তাহে একবার ব্যবহার করলেই ভালো ফল পাওয়া যায়।


ব্ল্যাক হেডস দূর করতে পোলাওয়ের চাল ও মুগ ডাল আধা ভাঙা করে তার সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর যেসব জায়গায় ব্ল্যাক হেডস বেশি, সেখানে হালকা ঘষে ঘষে তুলে ফেলুন। সুজি হালকা ভেজে নিয়ে তার সঙ্গে টকদই ও মধু মিশিয়েও ব্যবহার করা যেতে পারে।


টমেটোর রস এবং মধু রোদে পোড়া ভাব দূর করে। গাজর, মধু এবং বেকিং পাউডারের মিশ্রণও কার্যকরী। শুষ্ক ত্বকে তিলের তেল ভালোভাবে কিছুক্ষণ মালিশ করে ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন, হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে আসবে।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 8 of 10

পাঠকের মন্তব্য (0)