গ্রীষ্মে ত্বক রক্ষার ছয়টি পন্থা

রূপচর্চা/বিউটি-টিপস 8th Apr 18 at 11:50am 1,325
Googleplus Pint
গ্রীষ্মে ত্বক রক্ষার ছয়টি পন্থা
রোদের ক্ষতিকর প্রভাবের কারণে ত্বকে নানান সমস্যা হতে পারে। তাই সূর্যরশ্মি থেকে ত্বক বাঁচাতে যত্ন নিন।

গরমকালে যে কয়টি পন্থায় ত্বকের যত্ন না করলেই নয় সেগুলো সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে দেওয়া হল।

​সব সময় সানস্ক্রিন ব্যবহার করা: গ্রীষ্মে ত্বক পরিচর্যার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল সানস্ক্রিনের ব্যবহার। এসপিএফ ৩০ সমৃদ্ধ উন্নত সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে যাওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগান। আর যদি সারা দিনের জন্য বাইরে যান তাহলে কয়েক ঘন্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করুন।

হালকা মেইকআপ: এমন আবহাওয়ায় অতিরিক্ত মেইকআপ করা মোটেও ঠিক নয়। কেননা এটা বাড়তি ঘামের সৃষ্টি করে। ফলে ত্বকে নানান সমস্যা দেখা দিতে পারে। তাই ত্বকের যত্নে ঠাণ্ডা ফেইস মাস্ক ও ফলের স্ক্রাব ব্যবহার করুন।

​গ্রীষ্মবান্ধব প্রসাধনী: শীতে ব্যবহার করতেন এমন প্রসাধনী বাদ দিয়ে এখন গরম উপযোগী প্রসাধনী ব্যবহার করুন। যেমন- ক্রিম সমৃদ্ধ ময়েশ্চারাইজারের পরিবর্তে জেল সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করুন। চাইলে ভারী মেইকআপের পরিবর্তে বহুমুখী সিসি ক্রম ব্যবহার করতে পারেন।

​প্রচুর পানি পান: দৈনিক কমপক্ষে সাত থেকে আট গ্লাস পানি পান করুন। এটা শরীর আর্দ্র রাখতে সাহায্য করে ও তাপমাত্রা ঠিক রাখে। পানি পান শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় এবং পানি শূন্যতা দূর করে।

​শরীরের আর্দ্রতা: শীত বা গ্রীষ্ম যে ঋতুই হোক না কেনো শরীর আর্দ্র রাখা দরকার। শরীরে ফলের লোশন ও মুখে জেল নির্ভর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

​রোদে পোড়া এড়িয়ে চলুন: গ্রীষ্মে ছোট হাতার পোশাক স্টাইলের একটা অংশ। তবে এই স্টাইল কড়া রোদে নিয়মিত অনুসরণ করলে তা ত্বকের ক্ষতি হতে পারে। চোখের নিচের বলিরেখা দূর করতে বাইরে গেলে সানগ্লাস ব্যবহার করুন।
Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)