গরমে ত্বকের যত্নে

রূপচর্চা/বিউটি-টিপস 6th Apr 18 at 1:44pm 1,448
Googleplus Pint
গরমে ত্বকের যত্নে

গরমে সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের ক্ষতি হয় সবচেয়ে বেশি। ত্বক বুড়িয়ে যাওয়া, বিবর্ণ হওয়া, ত্বকের উজ্জ্বলতা হারানো সবই এ সময়ে হতে পারে।


অতিবেগুনি রশ্মি এড়িয়ে চলুন : ত্বকের রং বিবেচনায় সানস্ক্রিন যেমন- ১৫, ৩০, ৪৫, ৬০ এসপিএফ ব্যবহার করতে হবে। কালো ত্বকের জন্য এসপিএফ ৮-১২ যথেষ্ট। ১৫-এর নিচে এসপিএফ সাধারণ ত্বকের জন্য ব্যবহার না করাই ভালো।


ঘাম ও ঘামাচির সতর্কতা : অতিরিক্ত আর্দ্রতা ও গরমে রোমকূপ বন্ধ হয়ে ঘামাচির সৃষ্টি হয়। এ সময় প্রচুর ঘাম হয়। সেজন্য ত্বকে চুলকানি ও সামান্য জ্বালাপোড়াও হতে পারে। ঠাণ্ডা পরিবেশে অবস্থান নিশ্চিত করতে হবে।


অতিরিক্ত ঘামে সাবধান হোন : হাত পায়ের তালুসহ সামান্য ঘাম হওয়া স্বাভাবিক দৈহিক প্রক্রিয়া। ঘাম যদি বেশি পরিমাণ হয় ও তাতে দুর্গন্ধ থাকে তবে তাকে পাইপার হাইড্রোসিস বলে। রোগ-শোক, দুশ্চিন্তাগ্রস্ত ও আবেগচালিত ব্যক্তিদের এ সমস্যা বেশি হয়। এটি থাকলে ২০ শতাংশ অ্যালুমিনিয়াম ফ্লোরাইড সপ্তাহে ৩-৪ বার প্লাস্টিক হ্যান্ড গ্লোবসের মাধ্যমে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।


সাবান ব্যবহার : সাবান ব্যবহার একেবারে না করলে ত্বকে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণ হতে পারে। প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করা উচিত।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)