স্ট্রোকের যে লক্ষণগুলো অবহেলা করবেন না

সাস্থ্যকথা/হেলথ-টিপস 31st Mar 18 at 7:50pm 1,885
Googleplus Pint
স্ট্রোকের যে লক্ষণগুলো অবহেলা করবেন না
স্ট্রোক খুবই ভয়ানক। সারা পৃথিবীতেই এর কারণে প্রতিবছর কয়েক লাখ মানুষের মৃত্যু হয়। স্ট্রোকের কারণে অনেকেরই হয় প্যারালাইসিস, কেউবা আবার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে মারা যান। প্রাত্যহিক জীবনে প্রায়ই আমরা এমন কিছু লক্ষণের মুখোমুখি হই, যেগুলো আসলে দীর্ঘমেয়াদে স্ট্রোকের পূর্বলক্ষণ।

আসুন রিডার্স ডাইজেস্ট অবলম্বনে স্ট্রোকের পূর্বলক্ষণগুলো কী, জেনে নেই। মতামত দিয়েছেন ইউনিভার্সিটি অব মায়ামি নর্থ স্কুল অব মেডিসিনের অধ্যাপক ও পৃথিবী বিখ্যাত স্ট্রোক স্পেশালিস্ট র‌্যালফ স্যাকো।

১. দেখার সমস্যা যেমন একটা জিনিসকে দুইটা দেখা, চোখে কম দেখা-এই লক্ষণগুলো অনেকে এড়িয়ে যান ক্লান্তি কিংবা বয়সের দোহাই দিয়ে। ডাক্তাররা বলেন, এগুলো স্ট্রোকের পূর্বলক্ষণ হতে পারে।

২. ঘুম থেকে হাত অবশ অবশ লাগে। প্রাথমিকভাবে আমরা ভাবি উল্টোভাবে শুয়ে থাকার কারণে এরকম ঘটে থাকে। এটা অনেকাংশে সত্যি। তবে এই হঠাৎ হাত অবশ হয়ে যাওয়া স্ট্রোক হওয়ার ইঙ্গিতও দিতে পারে।

৩. কথা জড়িয়ে গেলে আমরা বলি যে, অনেকগুলো অ্যান্টিবায়োটিক ওষুধ খেয়েছি এজন্য এরকম হচ্ছে। ওষুধের পার্শপ্রতিক্রিয়া হিসেবে এরকম হতে পারে। যদি তা নয়, তাহলে কথা জড়িয়ে যাওয়া স্ট্রোকের একটি পূর্বলক্ষণ। এর পাশাপাশি মুখটা যদি হালকা বেঁকে যায় তাহলে অবহেলা না করে ডাক্তারের শরণাপন্ন হোন।

৪. হঠাৎ করে শরীর কাপতে শুরু করলে, ঠিকভাবে হাঁটতে অসুবিধা হলে অথবা আকস্মাৎ চোখে অন্ধকার দেখা- এগুলো স্ট্রোকের পূর্বলক্ষণ হতে পারে। তবে অতিরিক্ত মদ্যপান করলেও এই সমস্যাগুলো দেখা দিতে পারে।

৫. অনেকেই ভুগে থাকেন মাথাব্যথায়। মাইগ্রেনের সমস্যা থাকলে এক কথা। নতুবা হঠাৎ করে হওয়া মাথাব্যথাকে স্ট্রোক হওয়ার পূর্বলক্ষণ হিসেবে বিবেচনা করতে হবে।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 20 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)