দিনের শুরুটা হোক সুন্দর

লাইফ স্টাইল March 30, 2018 1,372
দিনের শুরুটা হোক সুন্দর

সকাল মানেই দিনের শুরু। আর দিনের শুরু দেখেই নাকি বলে দেয়া যায় দিনটা কেমন যাবে! এর মানে হচ্ছে সকালটা সুন্দরভাবে শুরু করা গেলে দিনটাও সুন্দর যাবে। প্রতিদিন সকালেই কিছু না কিছু কাজ থাকে আমাদের। আর সব কিছু সামলে উঠে সময় মতো অফিস পৌঁছতে বেশ ঝক্কি পোহাতে হয়। ফলে প্রায়শই দেরি হয়ে যাওয়া বা জরুরি জিনিস বাড়িতে ফেলে আসার মতো ঘটনা ঘটে থাকে। কয়েকটা দিন খেয়াল রাখলেই কিন্তু সকালটা সুন্দর করতে পারবেন।


রাতে শুতে যাওয়ার নির্দিষ্ট সময় ঠিক করুন। রাতে ঘুম যাতে ভালো হয় সেজন্য কোনো বিশেষ নিয়ম মেনে চলুন। এতে সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে পারবেন। ঘুম থেকে ওঠার সময় ঠিক থাকলে বাকি সব কিছুও আপনা থেকেই সময় অনুযায়ী করতে পারবেন।


রাতেই সব কিছু গুছিয়ে হাতের কাছে রাখুন। নিজের অফিসের ব্যাগ, বাচ্চাদের স্কুল ব্যাগ, সকালে উঠে পড়ার জামা-কাপড়, স্কুল ইউনিফর্ম সব রেডি করে রাখলে সকালে উঠে অনেক সুষ্ঠ ভাবে তৈরি হতে পারবেন।


অনেকেই সকালের জন্য একগাদা কাজ রেখে দেন। ফলে সকাল বেলা বেরনোর তাড়ায় কোন কাজটা আগে করবেন, কীভাবে সামলাবেন বুঝে উঠতে পারেন না। ফলে রোজই দেরি হয়ে যায়। সকালে উঠে প্রয়োজনীয় কাজের বাইরে আর কোনো কাজ রাখবেন না। যেমন দাঁত ব্রাশ করা, স্নান করা, ব্রেকফাস্ট।


ব্যাগ, লাঞ্চবক্স, জামা-কাপড় সব কিছু রাখার নির্দিষ্ট জায়গা ঠিক করুন। সকালে উঠে যাতে খুঁজে পেতে অসুবিধা না হয়, বা খুঁজতে গিয়ে অযথা সময় নষ্ট না হয়।


একটা নির্দিষ্ট বাস্কেটে ওয়ালেট, গাড়ির চাবি, ফোন রাখলে বেরনোর সময় কাজ অনেক সহজ হয়ে যাবে।


যদি বাড়ির সবাই ঘুম থেকে ওঠার অন্তত ১৫ মিনিট আগেও উঠতে পারেন তা হলেও দিনটা অনেক ভালোভাবে শুরু করতে পারবেন।


ঘুম থেকে উঠে নিজের জন্য প্রতিদিনের একটি মর্নিং রিচুয়াল ঠিক করে নিন। হয়তো আপনি নিজের জন্য এক কাপ কফি বানিয়ে খেলেন, বা হালকা শরীরচর্চা করলেন। নিজের মতো করে কিছুটা সময় কাটাতে পারেন।