হায়দরাবাদে ওয়ার্নারের জায়গায় তামিম?

ক্রিকেট দুনিয়া 29th Mar 18 at 3:10pm 2,378
Googleplus Pint
হায়দরাবাদে ওয়ার্নারের জায়গায় তামিম?
বল টেম্পারিংয়ের ঘটনায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) গভর্নিং কাউন্সিল স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে নিষিদ্ধ করেছে। দুই অধিনায়কে হারিয়ে স্বাভাবিক ভাবেই রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ শিবিরের কপালে চিন্তার ভাজ পড়েছে।

দল সাজানোর জন্য নতুন পরিকল্পনা নিতে হচ্ছে ফ্র্যাঞ্চাইজি দুটি। সবচে বড় প্রশ্ন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটারের স্থলাভিষিক্ত হচ্ছেন কারা হবেন? বর্তমান বিশ্বের দুই তারকা ব্যাটসম্যানের বদলে যোগ দিয়ে দল দুটিকে এগিয়ে নিতে যেতে পারবেন কারা।

সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে রাজস্থানকে টেক্কা দিয়েছে হায়দরাবাদ। ক্রিকেটের ইতিহাসে অন্যতম ন্যক্কারজনক এই ঘটনায় জড়িয়ে যাওয়ার পর রাজস্থান কর্তৃপক্ষ এরই মধ্যে স্মিথের পরিবর্তে আজিঙ্কা রাহানেকে দলের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে। সেইসঙ্গে স্মিথের পরিবর্তকেও খুঁজে নিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এভিপি লাইভ জানাচ্ছে, আইপিএলে এবারই প্রথম খেলার জন্য নিজের নাম তুলেছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কিন্তু নিলামে দল পাননি। এখন রাজস্থান রয়্যালসে স্মিথের পরিবর্ত হিসেবে দৌড়ে এগিয়ে রুট।

সবঠিক থাকলে দলের সঙ্গে শিগগিরিই যোগ দেবেন এই ব্যাটসম্যান। ভারতে টি-টোয়েন্টি ক্রিকেটখেলায় রুটের খুব একটা অভিজ্ঞতা না থাকলেও ইংল্যান্ড দলের হয়ে তার পারফরম্যান্সই এক্ষেত্রে সবচেয়ে বড় মাপকাঠি হয়ে উঠেছে। আইপিএলে প্লেয়ার রেগুলেশন অনুযায়ী, রাজস্থান রুটকে নেবে।

তাঁর নাম নথিভুক্ত রয়েছে। তার বেস প্রাইজ দেড় কোটি টাকা। সানরাইজার্স কিন্তু এখনও ধন্দ কাটিয়ে উঠতে পারেনি। টেম্পারিংকাণ্ডে জড়িত ডেভিড ওয়ার্নারকে সরিয়ে দেবার পর অধিনায়কত্বের দায়িত্ব কাকে দেয়া হবে, তা এখনও ঠিক করতে পারেনি সানরাইজার্স।

গত তিন আসরে সানরাইজার্সের হয়ে নিজেকে রান মেশিন হিসেবে প্রতিষ্ঠিত করেছেন ওয়ার্নার। এ দলে রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ও বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। অন্যদিকে গুঞ্জন রয়েছে শিখর ধাওয়ানকে দেয়া হতে পারে দায়িত্ব।

অধিনায়ক নিয়ে চিন্তা না করলেও বাম-হাতি ওপেনার ওয়ার্নারের পরিবর্তে দলে কোনও খেলোয়াড়কে নেয়া হবে, তা নিয়েও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত সানরাইজার্স নিতে পারেনি বলে খবর। তবে দুই বিদেশী ব্যাটসম্যানকে চিহ্নিত করা হয়েছে।

তারা হলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপতিল এবং বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। গাপতিলের মতো বাংলাদেশের এই অভিজ্ঞ ব্যাটসম্যান এবারের নিলামে অবিক্রিত থেকে গিয়েছিলেন। সদ্যসমাপ্ত নিদাহাস ট্রফিতে ৩০.৮০ গড়ে তামিম ১৫৪ রান করেছেন।

কাজেই পারফরম্যান্সের দিক দিয়ে ওয়ার্নারের জায়গায় ২৯ বছর বয়সী এই তারকাকে নেবার সম্ভাবনা সানরাইজার্সের সব চেয়ে বেশি। বলে জানিয়েছে এভিপি লাইভ। তামিমকে দলে ভেড়াতে হলে তার জন্য দক্ষিণ ভারতের দলটিতে গুণতে হবে ৫০ লাখ রুপি। এটি ছিলো তার বেস প্রাইজ। এর আগে ২০১২ সালে পুনে ওয়া

রিয়র্সের হয়ে আইপিএলে নাম লিখিয়েছিলেন। যদিও সেবার একটি ম্যাচেও মাঠে নামেননি তামিম। এখন পর্যন্ত দেশের জার্সিতে ৫৪টি টেস্ট খেলেছেন। ২০০৮ সালে টেস্টে অভিষেক হবার পর নামের পাশে রয়েছে ৩ হাজার ৯৮৫ রান।

সর্বোচ্চ স্কোর ২০৬। রয়েছে ৮টি শতক ও ২৫টি অর্ধশতক। ব্যাটিং গড় ৩৮.৬৮। জিম্বাবুয়ের মাটিতে ওয়ানডেতে অভিষেক হয় তামিমের। ১৬২ ওয়ানডে থেকে করেছেন ৬ হাজার ১৮ রান। সর্বোচ্চ ১৫৪ রান।

রয়েছে ৯টি শতক ও ৪১টি অর্ধশতক। টি-টোয়েন্টি ক্যারিয়ারে মোট ৬৫ ম্যাচে। রান সংখ্যা ১ হাজার ৪৪০। সর্বোচ্চ অপরাজিত ১০৩। রয়েছে ১টি শতক ও ৫টি অর্ধশতকের ইনিংস। ব্যাটিং গড় ২৪.০০। -আরটিভি অনলাইন
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)