ব্যবহৃত টিব্যাগের কিছু জাদুকরী ব্যবহার

টুকিটাকি টিপস 25th Mar 18 at 9:52pm 873
Googleplus Pint
ব্যবহৃত টিব্যাগের কিছু জাদুকরী ব্যবহার
আমরা সবাই ভাবি, টিব্যাগের কাজ কেবল এক কাপ চনমনে স্বাদের চা তৈরি করা। চায়ের কাপে কিছুক্ষণ নাড়াচাড়া করে আমরা এটা ফেলে দিই। কিন্তু অনেকেই জানেন না, এই টিব্যাগের আরো অনেক কাজ রয়েছে। এখানে কিছু শেখাচ্ছেন বিশেষজ্ঞরা।

পায়ের দুর্গন্ধ দূর করে
বিশেষ করে শীতে এ সমস্যা হয়। আবার অনেকের এমনিতেই দুই পা ঘামে। মোজায় বাজে গন্ধ হয়। এই বাজে গন্ধ দূর করে ব্যবহৃত টিব্যাগ। হালকা গরম পানিতে ব্যবহৃত টিব্যাগ ছেড়ে দিন। এবার সেই পানিতে পা ভিজিয়ে রাখুন। দেখবেন দুর্গন্ধ চলে গেছে। সেই সঙ্গে ত্বকেরও যত্ন নেয়।

মরচে তাড়ানো
অনেক সময়ই রান্নার বাসন-কোসনে মরচে পড়ে যায়। টিব্যাগে থাকে টানিস। এটা মরচে পড়া বাসনে অক্সিডেশনের মাধ্যমে মরচে দূর করে। কাজেই এসব বাসন টিব্যাগ দিয়ে ঘষতে থাকুন। দেখবেন মরচে চলে যাচ্ছে।

চোখের নিচের ফোলাভাব দূর করতে
ব্যবহৃত দুই তিনটি টিব্যাগ ঠাণ্ডা হতে দিন। এবার দুই চোখ বন্ধ করে সেগুলো চোখের ওপর রাখুন। আকাঙ্ক্ষিত ফল পেতে ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে। দেখবেন, চোখের নিচে ফোলাভাব দূর হয়ে গেছে এবং চোখ দুটো বেশ আরাম পাচ্ছে।

বাগানের গাছে
টব বা বাগানে গাছেদের ছত্রাক সংক্রমণ থেকে বাঁচাতে পারে টিব্যাগ। ব্যবহৃত টিব্যাগগুলো আবারো পানিতে গরম করুন। এই পানি দিতে পারেন গাছের গোড়ায়। এর ট্যানিক এসিড এমনিতেই বাগানের প্রাকৃতিক সারের কাজ করবে।

গ্লাস ক্লিনার
ব্যবহৃত টিব্যাগ আবারো পানিতে গরম করুন। এই পানি ময়লা কাচে স্প্রে করে মুছে নিন। দেখবেন কাচ পরিষ্কার হয়ে গেছে।

কার্পেটের বাজে গন্ধ দূর করতে
ব্যবহৃত চা পাতা এবং তার সঙ্গে কিছু বেকিং সোডা মিলিয়ে কার্পেটে ছিটিয়ে দিন। এটা ২০-২৫ মিনিট রাখবেন। চা এবং বেকিং সোডার মিশ্রণ বাজে গন্ধ শুষে নেবে।

কাটা-ছেঁড়া নিরাময়ে
ব্যবহৃত টিব্যাগ ঠাণ্ডা করে তা কাটা-ছেঁড়ায় চেপে ধরুন। এতে জ্বালাপোড়া কমে যাবে এবং লালচেভাবও হ্রাস পাবে।

খাবারে ভিন্ন গন্ধযোগে
একটি পাত্র পানি ফোটাতে থাকুন। সেই পানির ওপরে ঝুলিয়ে রাখুন ব্যবহৃত টিব্যাগ। এতে ওই পানিতে চায়ের তরতাজা গন্ধ মিশে যাবে। এবার সেই পানিতে পাস্তা বা নুডলস রান্না করতে পারেন।

মুখের বাজে গন্ধ দূরীকরণে
ব্যাকটেরিয়ার কারণে মুখে বাজে গন্ধ হয়। ব্যবহৃত টিব্যাগ আবারো পানিতে ফুটিয়ে দিন। এবার সেই পানিতে কুলকুচি করুন। বাজে গন্ধ চলে যাবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 36 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)