চিকেন মালাই বিরিয়ানি রাঁধবেন যেভাবে

রেসিপি টিপস 21st Mar 18 at 11:44am 1,353
Googleplus Pint
চিকেন মালাই বিরিয়ানি রাঁধবেন যেভাবে
বিরিয়ানি খেতে কে না ভালোবাসে! আর তা যদি হয় চিকেন মালাই বিরিয়ানি তাহলে তো কথাই নেই। চলুন তবে ঝটপট জেনে নেই কিভাবে রাঁধবেন চিকেন মালাই বিরিয়ানি। রইলো রেসিপি. . .

উপকরণ: বাসমতি চাল ১ কেজি, মুরগি ছোট ২ টি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, আদা বাটা: ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আলু ৬-৭ টুকরা (তেলে ভেজে নিতে হবে), (রং+এলাচ + দারুচিনি+ জয় ফল+ জয়ত্রী) পরিমাণ মতো, তেল ২০০ মিলিগ্রাম, টক দই ১ কাপ, ঘি ১ কাপ, মালাই আধা কাপ, মাওয়া আধা কাপ, মরিচ আস্ত ৬-৭ টি, তেজপাতা ৪-৫ টি, জাফরান সামান্য, কেওড়ার জল সামান্য।

প্রণালি: প্রথমে আস্ত মসলাগুলো পিষে নিন এবং মিশিয়ে নিন। এরপর পেঁয়াজ, আদা, রসুন বেটে নিন। এবার গুড়া মসলা গুলো টক দই এর সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার মাংসগুলো ভালো করে ধুয়ে নিয়ে পেস্ট করা পেঁয়াজ, আদা, রসুন সাথে দইয়ের মিশ্রণটি মিশিয়ে মাংস ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। কড়াইতে তেল দিয়ে মাংসগুলো কষিয়ে নিন। কষানো শেষ হলে নামিয়ে রাখুন।

এবার অন্য পাত্রে পানি গরম দিন। পানি ফুটে এলে পোলাও এর চাল দিয়ে দিন। তেজপাতা ও লবণ দিয়ে দিতে পারেন। চাল অর্ধেক ফুটে এলে নামিয়ে ছাকনি দিয়ে ছেকে চাল ঝরঝরে করে নিন। দুধে ভেজানো জাফরান মিশিয়ে ভাতকে ঝাঁকিয়ে নিন। প্রথমে কিছু ভাত তারপর রান্না করা মুরগির মাংস কয়েক টুকরা আলু পেঁয়াজ বেরেস্তা দিন। তারপর অর্ধেক মাওয়া ও অর্ধেক মালাই দিয়ে আবার কিছু ভাত দিন। একইভাবে মাংসের লেয়ার দিন তারপর সবশেষে ভাতের লেয়ার দিয়ে উপড়ে ঘি ঢেলে ঢেকে দিন। এরপর চুলার উপর তাওয়া বসিয়ে পাত্রটি ৩০ মিনিট দমে রেখে দিন।
Googleplus Pint
Like - Dislike Votes 53 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)