প্রথম কাতারে নামাজ পড়লে লাল উট কোরবানির সওয়াব পাব?

ইসলামিক শিক্ষা 20th Mar 18 at 6:38pm 1,659
Googleplus Pint
প্রথম কাতারে নামাজ পড়লে লাল উট কোরবানির সওয়াব পাব?
প্রশ্ন : আমি কোনো এক জায়গায় পড়েছি যে মসজিদের সামনের কাতারে যদি নামাজ পড়া যায়, তাহলে একটি লাল উট কোরবানির সওয়াব পাওয়া যায়। কিন্তু একজন আমাকে বললেন যে যিনি প্রথম মসজিদে ঢুকবেন, তিনিই এই সওয়াব পাবেন। এখন আমার প্রশ্ন, যিনি কোনো নামাজের ওয়াক্তে প্রথম মসজিদে ঢুকবেন তিনি কি একটি লাল উট কোরবানির সওয়াব পাবেন, নাকি সামনের কাতারের সবাই পাবেন?

উত্তর : প্রথম কাতারে যাঁরা বসবেন, তাঁরা লাল উট কোরবানির সওয়াব পাবেন—এ ধরনের কোনো হাদিস সাব্যস্ত হয়নি। তবে হাদিসে যেটা এসেছে, সেটা হলো—‘যে প্রথম ঘণ্টায় এসে উপস্থিত হবে…।’ এখানে প্রথম যে প্রবেশ করবে তার কথা নয়, প্রথম ঘণ্টায় যে উপস্থিত হবে, তার কথা বলা হয়েছে।

এটা হলো যাঁরা একেবারে আগে আসেন, প্রথম ঘণ্টায় এসে উপস্থিত হন, তাঁদের কথা বলা হচ্ছে। তাঁরাই মূলত এই ফজিলতটুকু পাবেন। এখানে লাল উটের কথা বলা হয়নি। বলা হয়েছে, ‘…যেন সে একটা উট কোরবানি করল।’ একটা উট কোরবানির সওয়াব পাবে।

খেয়াল রাখতে হবে যে, রাসুল (সা.)-এর বক্তব্যকে নিজের বক্তব্যে সাজিয়ে দিলে হবে না। যিনি প্রথম ঘণ্টায় আসবেন, তিনি মূলত একটি উট কোরবানির সওয়াব পাবেন। এটি হাদিসে এসেছে।

যতটুকু এসেছে, ততটুকুই বলার অধিকার আমরা রাখি। এর থেকে সামান্যও কমানোর কোনো সুযোগ নেই, আবার একটু বেশি করারও সুযোগ নেই। কারণ, লল উট অনেক বেশি কিছু। লাল উটের বিষয়ে দীর্ঘ আলোচনা রয়েছে।

তখনকার সময়ে ঘণ্টার একটা পরিচিতি ছিল। দিবসের প্রথম প্রহরকে বোঝানোই প্রথম ঘণ্টার উদ্দেশ্য ছিল। এখানে প্রথম প্রহর হচ্ছে নামাজের প্রথম দিকের সময়।

এটা কিন্তু আমাদের ৬০ মিনিটে যে ঘণ্টা, সেটা না। এটা আমাদের আহলে হাদিসরা কেউ বলেননি। নামাজের প্রথম দিকে যাঁরা হাজির হবেন, তাঁরাই এই সওয়াব পাবেন।

সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 41 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)