পাকা পেঁপের ফেসপ্যাক দূর করে ব্রণ

রূপচর্চা/বিউটি-টিপস March 14, 2018 1,293
পাকা পেঁপের ফেসপ্যাক দূর করে ব্রণ

পেঁপেতে থাকা পটাসিয়াম রুক্ষ ও প্রাণহীন ত্বকে নিয়ে আসে জৌলুস। এছাড়া এতে থাকা ভিটামিন এ, সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও এনজাইম ব্রণ দূর করার পাশাপাশি ত্বক রাখে বলিরেখামুক্ত। ত্বকের রোদে পোড়া দাগ ও মরা চামড়া দূর করতেও কার্যকর এই উপাদান। জেনে নিন পাকা পেঁপের কয়েকটি ফেসপ্যাক সম্পর্কে।


• শুষ্ক ত্বকের যত্নে


আধা কাপ পাকা পেঁপে ছোট ছোট টুকরা করে নিন। ২ চা চামচ দুধ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন পেস্ট। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে। সপ্তাহে দুইবার এই ফেসপ্যাক ব্যবহার করলে শুষ্ক ত্বক হবে প্রাণবন্ত।


• ব্রণ দূর করতে


আধা কাপ পাকা পেঁপের সঙ্গে ১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এটি ব্যবহার করলে ব্রণ দূর হবে।


• ত্বক উজ্জ্বল করতে


১/৪ কাপ পাকা পেঁপের টুকরার সঙ্গে অর্ধেকটা শসা কুচি করে ব্লেন্ড করুন। মিশ্রণে ১/৪ কাপ পাকা কলার টুকরা চটকে মেশান। সপ্তাহে একবার এই ফেসপ্যাকটি ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও সজীব হবে।


• ত্বক টানটান করতে


আধা কাপ পাকা পেঁপের টুকরার সঙ্গে ১টি ডিমের সাদা অংশ মিশিয়ে ফেটিয়ে নিন। মুখ ও গলার ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বক টানটান রাখতে সাহায্য করবে।


তথ্য: স্টাইল ক্রেজ