স্টিফেন হকিং আর নেই

আন্তর্জাতিক 14th Mar 18 at 11:16am 2,394
Googleplus Pint
স্টিফেন হকিং আর নেই
ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং আর নেই। তার পরিবারের মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

বুধবার সকালে ক্যামব্রিজে তার নিজ বাসায় মারা যান বলে তার সন্তান লুসি, রবার্ট ও টিম এ তথ্য নিশ্চিত করেছেন। তারা এক বিবৃতিতে বলেন, ‘আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আজ সকালে আমাদের প্রিয় বাবা মারা গেছেন। তিনি একজন মহান বিজ্ঞানী এবং অসাধারণ মানুষ ছিলেন; যার কাজ বহু বছর ধরে টিকে থাকবে। তার সাহস, অধ্যবসায় ও প্রতিভা সারা বিশ্বের মানুষের জন্য অনুপ্রেরণা।’

স্টিফেন হকিং কৃষ্ণগহ্বর ও আপেক্ষিক তত্ত্বের জনক। ১৯৮৮ সালে ‘অ্যা ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইয়ের মাধ্যমে বিশ্বব্যাপী বিখ্যাত হয়ে ওঠেন হকিং। বইটিতে তিনি মহাবিশ্বের সৃষ্টি রহস্য নিয়ে তত্ত্ব দেন। আন্তর্জাতিকভাবে বেস্ট সেলার হিসেবে বইটির এক কোটি কপি বিক্রি হয়। মহাবিশ্ব নিয়ে প্রকাশিত তাঁর সর্বশেষ বই ‘দ্য গ্র্যান্ড ডিজাইন’। প্রিন্স অব অস্ট্রিয়ান্স পুরস্কার, জুলিয়াস এডগার লিলিয়েনফেল্ড পুরস্কার, উলফ পুরস্কার, কোপলি পদক, এডিংটন পদক, হিউ পদক, আলবার্ট আইনস্টাইন পদকসহ এক ডজনেরও বেশি ডিগ্রি লাভ করেন তিনি।

১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন তিনি। দুরারোগ্য মটর নিউরন ব্যাধিতে আক্রান্ত হলেও থেমে ছিল না হকিংয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা। ২১ বছর বয়স থেকেই তিনি এ রোগে ভুগছিলেন। কিন্তু শারীরিক অক্ষমতা তাকে বিখ্যাত হওয়া থেকে রুখতে পারেনি। হকিংয়ের বাবা ফ্র্যাঙ্ক হকিং ছিলেন জীববিজ্ঞানের গবেষক। আর মা ইসাবেল হকিং ছিলেন একজন রাজনৈতিক কর্মী।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি
Googleplus Pint
Like - Dislike Votes 190 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)