সালমানের 'ভারত' নিয়ে কিছু অজানা তথ্য

সিনেমা জগৎ 4th Mar 18 at 9:51pm 1,664
Googleplus Pint
সালমানের 'ভারত' নিয়ে কিছু অজানা তথ্য
তাঁরা এক সাথে পর পর দুটি সুপারহিট ছবি দর্শকদের দিয়েছেন। 'সুলতান' আর 'টাইগার জিন্দা হ্যায়'। এবার হ্যাটট্রিক হিটের জন্য তৈরি হচ্ছেন তাঁরা। এঁরা হলেন বলিউড সুপারস্টার সালমান খান আর তারকা পরিচালক আলী আব্বাস জাফর। আসছে এই জুটির নতুন ও তৃতীয় ছবি 'ভারত'। জেনে নিন ছবিটি সম্পর্কে কিছু অজানা তথ্য।

• ছবির কাহিনি

'ভারত' মূলত ৬০ বছল বয়সী এক ব্যক্তির জীবন উপাখ্যান। আর এই ব্যক্তির চরিত্রে অভিনয় করবেন 'বলিউড ভাইজান' সালমান খান। ব্রিটিশ ভারত, ভারত-পাকিস্তান ভাগাভাগি ও বর্তমান ভারতের নানা বিষয় উঠে আসবে এই ছবিতে। ছবিতে ভারত-পাকিস্তান ভাগের দৃশ্যগুলো পাঞ্জাবে শুটিং করা হবে। সেই সময়ের পটভূমি তুলে ধরার জন্য সব ব্যবস্থাই করা হবে- এমনকি তৈরি করা হবে পুরনো সেই বাষ্পচলিত রেল ইঞ্জিন। সেই সাথে সমার্থক ও প্রয়োজনীয় অন্যান্য বিষয়গুলো তো রয়েছেই। 'ভারত' হবে একটি নস্টালজিয়া।

• 'ওড টু মাই ফাদার' ছবি দ্বারা অনুপ্রাণিত

একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, বিখ্যাত ও আলোচিত কোরিয়ান ছবি 'ওড (গীতিকাব্য) টু মাই ফাদার' দ্বারা অনুপ্রাণিত হয়েই তৈরি হচ্ছে 'ভারত'। নির্মাণসংশ্লিষ্টরা সরাসরি স্বীকার না করলেও বিষয়টি অনেকটা এমনই। মূল কোরিয়ান ছবিটিতে অভিনেতা হুওয়াং জুং-মিন এমনই একটি ধারাবাহিক ঘটনাপ্রবাহের ভেতর দিয়ে যান। ছবিটি কোরিয়ার ইতিহাস-আশ্রয়ী। একই ভাবে চিত্রনাট্য সাজানো হয়েছে সালমানের ছবিটিরও। এখানেও সালমানকে দেখা যাবে নানা ঘটনাপ্রবাহের মধ্যে দিয়ে যেতে। শুধু স্থানটি ভিন্ন- একটি কোরিয়া, একটি ভারত।

• বিশাল বাজেট

এটি সালমানের হোম প্রডাকশনের ছবি এবং অবশ্যই একটি ভীষণ উচ্চাকাঙ্ক্ষী প্রজেক্ট। এটা বেশ ব্যয়বহুলও বটে। ছবিটি প্রযোজনা করছেন সালমানের বোন-জামাই অতুল অগ্নিহোত্রী। পরিচালক হিসেবে প্রথমে কবির খানকে ভাবা হলেও পরে বাছাই করা হয় আলী আব্বাস জাফরকে। ধারণা করা হচ্ছে ছবিটি নির্মাণের খরচ ২০০ কোটি রুপি ছাড়িয়ে যাবে।

• সালমানের নতুন 'লুক'

ছবিটিতে যে চরিত্রে সালমান রূপদান করবেন সেটি নানা পর্যায় অতিক্রম করে যাবে। ছবিটিতে আছে নানা ঘটনাপ্রবাহ, ঘাত-প্রতিঘাত। ভারতের ইতিহাসের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সময় ও ঘটনাকে উপস্থাপন করবে এই ছবিটি। তাই, নানাভাবে ও রূপে উপস্থিত হতে হবে সালমান খানকে। তাই ব্যবহার করতে হবে নানা কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ (প্রসথেটিক্স)। 'দাবাং' তারকার জন্য এটা একটা বড় চ্যালেঞ্জ বলে মনে করা হচ্ছে।

ছবিটি শুরু করা হবে সালমানের ১৮-১৯ বছর বয়স দেখানোর মধ্য দিয়ে। এর পর শুরু হবে তাঁর ইতিহাস-যাত্রা। আর এ কারণেই ব্যবহার করা হবে প্রসথেটিক্স। যা তাঁর খুবই অপছন্দের। তবুও, ছবির স্বার্থে এই প্রথম এসব ব্যবহার করতে রাজি হয়েছেন তিনি।

টুকরো টুকরো ইতিহাস দেখাতে দেখাতে ৬০ বছরে পড়বেন সালমান। নব্বই দশকের শেষের দিকের ঘটনা যখন দেখানো হবে তখন ৫২ বছর বয়সী এই তারকাকে অনেক বেশি তরুণ ও সুন্দর দেখাবে।

• নেই সালমানের সমার্থক সেই 'কিক অ্যান্ড পাঞ্চ'

এই ছবিতে নেই সালমানের সেই পরিচিত মাসলম্যানশিপ। এ যেন নতুন এক সালমান। সাদামাটা, সাধারণ। বিষয়টি নিশ্চিত করে পরিচালক আলী আব্বাস জাফর বলেন, এক অন্য রকম সালমানের ওপর এবার আলো ফেলা হয়েছে। যিনি একজন সুঅভিনেত। ।

• অনেক ভিন দেশ ও ভিনদেশির আনোগোনা

ভারত ছবিটিতে যেহেতু ভারতের ইতিহাসের নানা ঘটনা দেখানো হবে, তাই খুব সহজেই চলে আসবে ভারতের ইতিহাসের সাথে সংশ্লিষ্ট অনেক বিদেশি ঘটনাও। তাই, বিদেশিদের যেমন আনাগোনা থাকবে তেমনি ছবিটি শুটিং করা হবে ইউরোপের নানা লোকেশনেও।

ইতিমধ্যেই লোকেশন খোঁজা শুরু করেছেন আলী আব্বাস জাফর। পৌঁছে গেছেন রানির শহর লন্ডনে। এরপর সালমান ফ্রি হলে তাঁকে নিয়ে ঘুরে দেখবেন স্পেন, পোল্যান্ড, পর্তুগাল, মাল্টার বিভিন্ন লোকেশনে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)