৪টি ঝকঝকে স্মার্টফোনে বছর মাতাবে নকিয়া

মোবাইল ফোন রিভিউ 21st Feb 18 at 2:21pm 879
Googleplus Pint
৪টি ঝকঝকে স্মার্টফোনে বছর মাতাবে নকিয়া
এ বছরের জন্যে প্রস্তুত হয়েই মাঠে নামছে এক সময়ের দুনিয়া কাঁপানো মোবাইল ব্র্যান্ড নকিয়া। এইচএমডি গ্লোবাল আগামী ২৫ তারিখে বেশ কয়েকটি মডেল আনবে নকিয়া। এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি) সামনে রেখে নকিয়ার প্রস্তুতি সম্পন্ন। সম্প্রতি নকিয়ার মডেলগুলোর তথ্য ফাঁস হয়েছে। বলা হচ্ছে, নকিয়া ৯, নকিয়া ৮ প্রো, নকিয়া ৭ প্লাস এবং নকিয়া ৪। এদের দুই একটি বার্সেলোনার অনুষ্ঠানেই মুক্তি পেতে পারে।

নকিয়া ৯
এর ডিজাইন এবং স্পেসিফিকেশন নিয়ে বেশ কিছু তথ্য ফাঁস হয়েছে। টুডিয়া জানিয়েছে, এই ফোনটি কার্ভড স্ক্রিন নিয়ে আসবে। পেছনে লম্বালম্বিভাবে স্থাপিত ডুয়াল ক্যামেরা নিয়ে আসতে পারে। থাকবে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং এলইডি ফ্ল্যাশ। এজ-টু-এজ স্ক্রিন থাকবে। ৫.৫ ইঞ্চি ওলেড ডিসপ্লে, ৩২৫০এমএএইচ ব্যাটারি আর অ্যান্ড্রয়েড অরিও নিয়ে আসবে ফোনটি।

নকিয়া ৮ প্রো
এইচএমডি গ্লোবাল তাদের ফ্ল্যাগশিপ হিসেবে আসতে যাচ্ছে নকিয়া ৮ প্রো। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ এসওসি চিপসেট, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে এতে। এ মাসের প্রথম দিকে আরেকটি গুজব ছড়ায় যে, নকিয়া ৮ সিরোক্কো নামের একটি মডেল ট্রেডমার্ক করা হয়েছে। বলা হচ্ছে, এ বছরের নকিয়া ৮ এর প্রিমিয়াম সংস্করণ হবে এটি। সবার ধারণা, এটা নকিয়া ৮ প্রো হিসেবে ব্র্যান্ডিং করা হবে।

নকিয়া ৭ প্লাস
এমডাব্লিউসি-কে সামানে রেখে আরেকটি মডেলের ছবি ফাঁস হয়েছে। এর নাম বলা হচ্ছে নকিয়া ৭ প্লাস। এটা কম্পানির প্রথম ১৮:৯ আণুপাতিক স্ক্রিনের ফোন বলে ধারণা করা হচ্ছে। গুজবে রয়েছে, এটা অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন হবে। লম্বালম্বিভাবে স্থাপিত ডুয়াল ক্যামেরার দেখা মিলতে পারে পেছনে। সঙ্গে থাকবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। ৬ ইঞ্চি পর্দা থাকছে। ১২ ও ১৩ মেগাপিক্সেলের ইমেস সেন্সর বানানো হবে কার্ল জিস লেন্স দিয়ে। অভ্যন্তরে ৬৪ জিবি স্টোরেজে মিলবে ৪ জিবি র‍্যাম।

নকিয়া ৪
এমডাব্লিউসি-তে প্রথমেই এই মডেলের দেখা পেতে পারেন। এই মোবাইলটি নিয়ে তেমন তথ্য নেই। শুধু জানা গেছে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৫০ এসওসি চিপসেট দেওয়া হবে এতে। নকিয়া ১ এবং নকিয়া ৭ এর মধ্যে মধ্যম বাজেটের একটি ভালো ফোন হতে পারে নকিয়া ৪। এসব ফোনের দাম সম্পর্কে কোনো তথ্য মেলেনি। সবকিছুই জানা যাবে এমডাব্লিউসি-তে।

সূত্র : গেজেটস
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)