ফোর-জি সুবিধার কমদামি যত স্মার্টফোন

মোবাইল ফোন রিভিউ February 20, 2018 2,221
ফোর-জি সুবিধার কমদামি যত স্মার্টফোন

গতকাল থেকে দেশে চালু হয়েছে চতুর্থ প্রজন্মের তারবিহীন টেলিযোগাযোগ প্রযুক্তি বা ফোর-জি নেটওয়ার্ক। এরই মধ্যে নির্দিষ্ট কিছু এলাকায় ফোর-জি নেটওয়ার্ক চালু করেছে মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি এবং বাংলালিংক।


তবে শুধু ফোর-জি নেটওয়ার্ক হলেই তো হবে না, প্রয়োজন ফোর-জি সুবিধা সমর্থিত স্মার্টফোন। দেশের বাজারে ফোর-জি সুবিধার স্মার্টফোন আগে থেকেই পাওয়া গেলেও এ সুবিধা চালুর পর এখন ফোর-জি স্মার্টফোনের চাহিদা আরও বাড়বে।


এরই মধ্যে দুটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়ে কো-ব্র্যান্ডেড ফোর-জি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে গ্রামীণফোন। দুটি ফোনেরই দাম ১০ হাজার টাকার মধ্যে। দেশের বাজারে ১০ হাজার টাকার মধ্যে থাকা এমন কিছু ফোরজি স্মার্টফোনের খবর থাকছে আজ-


• স্যামসাং


বাজেটের মধ্যে ফোরজি স্মার্টফোন ব্যবহারের সুযোগ দিতে স্যামসাং এনেছে গ্যালাক্সি জে২-এর ফোরজি সংস্করণ। ৯ হাজার ৯৯০ টাকা মূল্যের স্মার্টফোনটিতে আছে ৪.৭ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে, ১ গিগাবাইট র‍্যাম, ৮ গিগাবাইট রম। এছাড়া থাকছে ৫ মেগাপিক্সেল রিয়ার এবং ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ডুয়েল সিম ব্যবহারের উপযোগী স্মার্টফোনটির অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট।


• সিম্ফনি


দেশীয় স্মার্টফোন ব্র্যান্ড সিম্ফনির ফোরজি সমর্থিত বেশ কয়েকটি স্মার্টফোন রয়েছে ১০ হাজার টাকার মধ্যে। সিম্ফনি আর১০০ স্মার্টফোনটিতে আছে ৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে, ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর। থাকছে ২ গিগাবাইট র‍্যাম, ১৬ গিগাবাইট বিল্ট ইন মেমোরি। ফোরজি সুবিধার এ ফোনটিতে আছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।


৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ক্ষমতার ব্যাটারি রয়েছে ফোনটিতে। পাওয়ার ব্যাংক হিসেবেও এ ফোনটি ব্যবহার করা যাবে। এর অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড মার্শম্যালো। ফোনটির দাম ৯ হাজার ৯৯০ টাকা। তবে এ ফোনটির তিন গিগাবাইট র‍্যামের ভ্যারিয়েন্টটি পাওয়া যাবে ১১ হাজার ২৫০ টাকায়।


সিম্ফনি আই৯০ স্মার্টফোনে আছে ৫.২ ইঞ্চি ২.৫ডি ডিসপ্লে। ১.৩ গিগাহার্জ কোয়াড কোপর প্রসেসর, ১ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট বিল্ট-ইন স্টোরেজ ক্যাপাসিটি রয়েছে এ ফোনে। এতে আছে ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরা, দুটি ক্যামেরাতেই আছে ফ্ল্যাশ। অ্যান্ড্রয়েড ন্যুগাট অপারেটিং সিস্টেম চালিত এ ফোরজি ফোনটির দাম ৮ হাজার ৯৯০ টাকা।


ইনোভা নামে আরও একটি ফোরজি স্মার্টফোন রয়েছে সিম্ফনির যার দাম ৮ হাজার ৩৯০ টাকা। সিম্ফনির এ স্মার্টফোনটিতে আছে ৫ ইঞ্চি আইপিএস ২.৫ডি ডিসপ্লে, ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর, ২ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট রম। রয়েছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। এর অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ন্যুগাট।


• ওয়ালটন


ফোরজি সুবিধার বেশ কিছু স্মার্টফোন রয়েছে ওয়ালটনের। তবে ১০ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে প্রিমো আরএইচ৩ এবং প্রিমো এনএক্স৪ মিনি ফোন দুটি। প্রিমো এনএক্স৪ মিনি স্মার্টফোনে আছে কর্নিং গরিলা গ্লাস দ্বারা সুরক্ষিত ৫ ইঞ্চি ডিসপ্লে, ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর, ৩ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট রম। রয়েছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা।


অন্যান্য ফিচারের মধ্যে আছে ফুল এইচডি ভিডিও প্লেব্যাক, অন স্ক্রিন ফ্ল্যাশ। ফোনটির দাম ৯ হাজার ৯৯০ টাকা। প্রিমো আরএইচ৩ স্মার্টফোনে আছে ৫ ইঞ্চি ডিসপ্লে, কোয়াড কোর প্রসেসর, ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি রম। ৮ মেগাপিক্সেল ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরা থাকছে এ ফোনটিতে। এর অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট। ফোনটির দাম ৯ হাজার ৬৯০ টাকা।


• উই


ফোরজি সমর্থিত উই এল৮ স্মার্টফোনে রয়েছে ৫ ইঞ্চি এইচডি আইপিএস ডিসপ্লে। ১ গিগাবাইট র‍্যাম এবং ৮ গিগাবাইট বিল্টইন স্টোরেজ ক্যাপাসিটি রয়েছে ফোনটিতে। এতে ব্যবহার করা হয়েছে কোয়াড কোর প্রসেসর। ৫ মেগাপিক্সেল রিয়ার এবং ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে এ ফোনে। ফোনটির দাম ৬ হাজার ৩৯০ টাকা।


এছাড়া গ্রামীণফোনের সাথে যৌথভাবে একটি কোব্র্যান্ডেড ফোরজি স্মার্টফোন এনেছে উই। টি ওয়ান মডেলের এই ফোনে আছে ৫ ইঞ্চি ডিসপ্লে যাতে ব্যবহার করা হয়েছে ২.৫ডি কার্ভড গ্লাস। ১.৩ গিগাহার্জ মিডিয়াটেক প্রসেসর সমৃদ্ধ ফোনটিতে আছে ১ গিগাবাইট র‍্যাম এবং ৮ গিগাবাইট বিল্ট-ইন মেমোরি। এতে আরও আছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা। ফোনটির দাম ৪ হাজার ৪৪৪ টাকা।


• মাইক্রোম্যাক্স


মাইক্রোম্যাক্স ক্যানভাস ওয়ান মডেলের স্মার্টফোনটিও গ্রামীণফোন কোব্র্যান্ডেড। ৫.৫ ইঞ্চি ডিসপ্লের এ ফোনটিতে আছে কোয়াডকোর প্রসেসর, ২ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট রম। ৮ মেগাপিক্সেল রিয়ার এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা আছে এ ফোনটিতে। ফোনটিতে ২৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে। অ্যান্ড্রয়েড ন্যুগাট অপারেটিং সিস্টেম চালিত ফোনটির