কম দামে নকিয়ার ছোট ফোন

মোবাইল ফোন রিভিউ February 4, 2018 1,762
কম দামে নকিয়ার ছোট ফোন

নকিয়া ওয়ান কবে বাজারে আসবে তা নিয়ে অনেকদিন ধরে প্রযুক্তি বাজারে গুঞ্জন শোনা যাচ্ছে। অবশেষে ফোনটি প্রকাশ্যে এলো। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশনের (এফসিসি) ওয়েবসাইটে দেখা মিললো নকিয়া ওয়ানের।


এটি একটি এন্ট্রি লেভেলের স্মার্টফোন। এটি আকারে নকিয়া টুর চেয়ে কিছুটা ছোট। ফোনটির উচ্চতা ১৩৩ মিলিমিটার প্রস্থ ৬৮ মিলিমিটার। যেখানে নকিয়ার টুর উচ্চতা ছিল ১৪৩.৫ মিলিমিটার, প্রস্থ ৭১.৩ মিলিমিটার।


এফসিসির তথ্য মতে, নকিয়ার ওয়ানের মডেল নম্বর টিএ-১০৫৬।


জিএসএম এরিনার প্রতিবেদন অনুযায়ী, নকিয়া ওয়ান হবে ৪.৫ ইঞ্চি ডিসপ্লের। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৬:৯।


ডুয়েল সিমের এই ফোনটিতে ফোরজি কানেকটিভিটি থাকছে। এতে রিমুভেবল ব্যাটারি ব্যবহার করা হবে। ফোনটিতে ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক সংযোজন করা হচ্ছে।


গুঞ্জন বলছে নকিয়া ওয়ান গুগলের অ্যানড্রয়েড গো প্রোগ্রামে চলবে। অর্থাৎ নকিয়া ওয়ান পৃথিবীর প্রথম অ্যানড্রয়েড অরিও গো অপারেটিং সিস্টেম চালিত ফোন হতে যাচ্ছে।


অ্যানড্রয়েড গো অপারেটিং সিস্টেম লাইট ভার্সনের ফোনগুলোর জন্য ডিজাইন করা হয়েছে। যেসব ফোনের র‌্যাম ৫১২ কিংবা ১ জিবি যেসব ফোনের জন্য আদর্শ প্লাটফর্ম অ্যানড্রয়েড গো।


এফসিসি ওয়েবসাইটে নকিয়া ওয়ানের একটি প্রোটোটাইপ ইমেজ প্রদর্শিত হয়েছে। এতে ফোনটির ব্যাকপ্যানেলের ছবি দেখা যাচ্ছে। যদিও এর আগে চীনের ওয়েবসাইট বেইদুতে নকিয়া ওয়ানের ছবি প্রদর্শিত হয়েছিল।


যদিও নকিয়া ওয়ানের বিস্তারিত কনফিগারেশন সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে ফোনটিতে ১ জিবি র‌্যাম থাকবে। বাংলাদেশি টাকায় এর মূল্য হবে ৮ হাজার টাকার মধ্যে।


২৬ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নকিয়া ওয়ান প্রদর্শন করতে পারে এইচএমডি গ্লোবাল।


নকিয়া ওয়ানে এইচডি আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। এতে ৮ জিবি র‌ম থাকার কথা রয়েছে।