কীভাবে ফেসবুকে আপনার নাম পরিবর্তন করবেন

ফেসবুক টিপস February 4, 2018 2,823
কীভাবে ফেসবুকে আপনার নাম পরিবর্তন করবেন

দীর্ঘদিন থেকে ফেসবুক ব্যবহার করছেন। একদিন হঠাৎ করে হয়তো ফেসবুকে আপনার নামটা বদলে দেয়ার ইচ্ছে হলো। সেটা হতে পারে আপনি ফেসবুকে আপনার নাম হিসেবে একটি ছদ্মনাম ব্যবহার করতে চাচ্ছেন বা আপনার বন্ধুরা আপনাকে যে নামে ডাকেন সেই বিশেষ নামেই ফেসবুকেও পরিচিত হতে চাচ্ছেন।


তবে কারণ যাই হোক না কেন, আপনি চাইলে খুব সহজেই ফেসবুকে আপনার নামটি পরিবর্তন করতে পারেন। ফেসবুকে নাম পরিবর্তন করার উপায়টি বেশ সহজ এবং সহজবোধ্য। আপনি কীভাবে ফেসবুকে আপনার নাম পরিবর্তন করবেন সেই পদ্ধতিটি ধাপে ধাপে নির্দেশিকা আকারে তুলে ধরা হলো:


• ডেস্কটপ ব্যবহারকারীরা যেভাবে ফেসবুকে নিজের নাম পরিবর্তন করবেন


ধাপ ১: ফেসবুকে লগ-ইন করুন


ধাপ ২: নোটিফিকেশনের আইকনের পাশে অ্যারো অ্যারো আইকনটিতে ক্লিক করুন এবং ‘সেটিংস’ অপশনটি নির্বাচন করুন।


ধাপ ৩: এবার ‘জেনারেল অ্যাকাউন্ট সেটিংস’ এ যান।


ধাপ ৪: ‘নাম’ এর পাশে অবস্থিত ‘এডিট’ অপশনটিতে ক্লিক করুন।


ধাপ ৫: ফেসবুকে আপনার নতুন নামটি লিখুন। এক্ষেত্রে আপনার প্রথম এবং শেষ নাম পরিবর্তন করার পাশাপাশি, একটি মধ্যম নামও ব্যবহার করতে পারেন।


ধাপ ৬: ‘রিভিউ চেঞ্জ’ অপশনটিতে ক্লিক করুন। এটি করার সময়, ফেসবুক আপনাকে আপনার নাম কিভাবে প্রদর্শিত হবে তা নির্বাচন করার অপশনটি দেখাবে।


ধাপ ৭: আপনার পছন্দের অপশনটি নির্বাচন করুন, আপনার পাসওয়ার্ড লিখুন এবং ‘সেভ চেঞ্জ’ অপশনে ক্লিক করুন।


• অ্যাপ ব্যবহারকারীরা যেভাবে ফেসবুকে নিজের নাম পরিবর্তন করবেন


ধাপ ১: ফেসবুকে লগ-ইন করুন


ধাপ ২: উপরে ডানদিকে নোটিফিকেশন বেল আইকন এর পাশে অবস্থিত হ্যামবার্গার আইকনটি ক্লিক করুন।


ধাপ ৩: অ্যাকাউন্ট সেটিংস থেকে নিচে স্ক্রোল করুন


ধাপ ৪: উপরের ‘জেনারেল’ অপশনটি নির্বাচন করুন।


ধাপ ৫: ‘নাম’ নির্বাচন করুন। অ্যাপে বাকি প্রক্রিয়া সম্পূর্ণ করতে ডেস্কটপের ধাপগুলোই অনুসরণ করুন।


এই ধাপগুলো অনুসরণ করার সঙ্গে সঙ্গেই ফেসবুকে আপনার নামটি পরিবর্তন হয়ে যাবে। তবে ফেসবুক নাম পরিবর্তন করতে আপনাকে ফেসবুকের দেয়া কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। মনে রাখবেন, যদি আপনার দেয়া যুক্তিগুলো ফেসবুকের প্রয়োজনীয় তালিকাগুলোতে তালিকাভুক্ত না থাকে তাহলে এই সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফর্মে আপনাকে আপনার নাম পরিবর্তন করার অনুমতি দিবে না।


এছাড়াও, ফেসবুকে নাম পরিবর্তন করার ক্ষেত্রে আরো কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন নামে কোনো অস্বাভাবিক ক্যাপিটালাইজেশন, চিহ্ন, সংখ্যা, পুনরাবৃত্ত অক্ষর বা বিরামচিহ্ন, একাধিক ভাষা থেকে অক্ষর, আপনার শিরোনাম, বাক্যাংশ এবং আক্রমণাত্মক বা প্রস্তাবমূলক শব্দ ব্যবহার করা যাবে না। আপনি ফেসবুকে একবার নাম পরিবর্তন করার ৬০ দিন পর আবার নাম পরিবর্তন করতে পারবেন।


তথ্যসূত্র : গ্যাজেটস নাউ