যেভাবে বুঝবেন আপনি মানসিকভাবে দুর্বল

লাইফ স্টাইল 1st Feb 18 at 9:41am 1,303
Googleplus Pint
যেভাবে বুঝবেন আপনি মানসিকভাবে দুর্বল

প্রতিটা মানুষেরই নিজের সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা জরুরী। আপনি যদি আসলেই দৃঢ় মানুষ হন তাহলে সেটি খুবই ভাল। কিন্তু মানসিক ভাবে দূর্বল হলে নিজের সম্পর্কে জানুন এবং নিজের ক্ষতির কারণ হওয়া থেকে বিরত থাকুন। লক্ষণগুলো জেনে নিন, যা বোঝায় আপনি সত্যিই দৃঢ় মনের কিনা!

১। আপনি প্রতিশোধ পরায়ণ

আপনি কী নিজেকে সফল করার জন্য সমস্ত শক্তি নিঃশেষ করে দেন? মানুষ যখন নিরাপত্তাহীনতায় ভুগে শুধু তখনই সে আঘাত করে। কিন্তু কিছু মানুষ প্রতিশোধ পরায়ন হয়। যদি আপনি সব সময় নিরাপত্তাহীনতায় ভুগেন এবং নিজেকে প্রমাণ করতে চান তাহলে বুঝতে হবে যে, আপনার মানসিক অবস্থা স্থিতিশীল না।

২। ভালোবাসতে ভয় পান

ভালবাসতে ভয় পাওয়া মানসিক অস্থিতিশীলতার লক্ষণ। আপনার হয়তো হৃদয় ভেঙ্গেছে কিন্তু অতীতের দ্বারা বর্তমানকে ও ভবিষ্যতকে বিচার করবেন না। তাই বলা যায় যে, ভালবাসতে ভয় পাওয়া উচিৎ নয়।

৩। আপনি সব সময় রেগে যান

আপনি যেভাবে চান সেভাবে কোন কাজ না হলে আপনি কী সব সময় রেগে যান? তাহলে ধরে নিতে হবে যে আপনি মানসিকভাবে দুর্বল। সব কিছুকে সহজভাবে নিতে শিখতে হবে আপনার এবং একটি সীমার মধ্যে থেকেই সমস্যা সমাধানের জন্য কাজ করতে হবে আপনাকে।

৪। অনুভূতির উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেন

আপনি যদি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আপনার অনুভূতিকে মূল্য দেন যেমন- ‘অফিসে যেতে ভালো লাগেনা বলে আমি চাকরি ছেড়ে দেব’, তাহলে ধরে নিতে হবে যে আপনি মানসিকভাবে দুর্বল। বিচক্ষণ হোন, আবেগের উপর ভিত্তি করে দ্রুত সিদ্ধান্ত নেবেন না।

৫। আপনি অন্যের অনুভূতিকে ব্যবহার করেন

‘যদি তুমি আমাকে ভালোবাসো তাহলে আমার জন্য তুমি এটা কর’-এই বাক্যটি আপনি কতবার ব্যবহার করেছেন? আপনার সঙ্গী, বন্ধু বা পরিবারের সদস্যদের কাজে লাগানোর জন্য আপনার এই ধরনের মানসিকতাই আপনার মানসিক অস্থিতিশীলতার লক্ষণ।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)