ব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 18th Jan 18 at 12:34pm 612
Googleplus Pint
ব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাক

ব্রণ ও ব্রণের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন কলার খোসা। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬ ও অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক উজ্জ্বল ও সুন্দর করে। পাশাপাশি দূর করে ব্রণ ও ব্রণের দাগ।

• কলার খোসা

মাইল্ড ক্লিনজারের সাহায্যে ত্বক পরিষ্কার করে নিন। ত্বক মুছে কলার খোসার ভেতরের অংশ ঘষুন। খোসা বাদামি হয়ে গেলে আরেকটি নিন। ১০ মিনিট ম্যাসাজ করার পর আধা ঘণ্টা অপেক্ষা করুন। ঠাণ্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন ত্বক। প্রতিদিন একবার ত্বকে ঘষুন কলার খোসা। ধীরে ধীরে দূর হবে ব্রণ।

• কলার খোসা ও ওট

১টি কলার খোসা, ৩ টেবিল চামচ চিনি ও ০.৫ কাপ ওট একসঙ্গে ব্লেন্ড করুন। মিহি পেস্ট তৈরি হলে সেটি ত্বকে ধীরে ধীরে ঘষুন। চক্রাকারে ঘষবেন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। প্রতিদিন একবার ব্যবহার করুন ফেসপ্যাকটি। ব্রণ দূর হবে দ্রুত।

• কলার খোসা ও বেকিং পাউডার

১ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে ০.৫ টেবিল চামচ বেকিং পাউডার মেশান। মিশ্রণটি ব্রণযুক্ত ত্বকে লাগিয়ে রাখুন ৫ মিনিট। কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে মুছে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগান। প্রতিদিন একবার ব্যবহার করলে ব্রণ দূর হবে।

• হলুদ ও কলার খোসা

১ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে ১ টেবিল চামচ হলুদ গুঁড়া মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। ত্বকে ম্যাসাজ করুন ফেসপ্যাকটি। কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে মুছে নিন। দিনে একবার ব্যবহার করুন।

• লেবু ও কলার খোসা

১ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি তুলার টুকরার সাহায্যে ব্রণের উপর লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

• কলার খোসা ও মধু

কলার খোসার পেস্টের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে পেস্ট তৈরি করে লাগান ব্রণের উপর। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে নিন। প্রতিদিন ব্যবহার করুন ফেসপ্যাকটি। ব্রণ ও ব্রণের দাগ দূর হবে।

• কলার খোসা ও আপেল সিডার ভিনেগার

১ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে ২ চা চামচ আপেল সিডার ভিনেগার মেশান। মিশ্রণটি ব্রণের উপর কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

• জেনে নিন

খোসা যেন পাকা কলার হয়। কলা পুরোপুরি পাকা না হলে কাজে দেবে না ফেসপ্যাক।

প্রাকৃতিক উপাদানের তৈরি ফেসপ্যাক ব্যবহারে ফল রাতারাতি পাওয়া যায় না। ধৈর্য্য ধরে ব্যবহার করলে ধীরে ধীরে দূর হয়ে যাবে ব্রণ।

ফেসপ্যাক ব্যবহারের আগে উপাদানগুলো ব্যবহারে আপনার ত্বকে অ্যালার্জি হচ্ছে কিনা সেটা দেখে নেবেন।

তথ্য: বোল্ডস্কাই

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)