নতুন বছরে যে অভ্যাসগুলো বাদ দেবেন

লাইফ স্টাইল January 5, 2018 1,583
নতুন বছরে যে অভ্যাসগুলো বাদ দেবেন

নতুন বছর মানেই পুরানোকে পেছনে ফেলে আসা। নতুন বছর মানেই সবকিছুর আবার নতুন করে শুরু। কিছু স্মৃতি, কিছু ভালোলাগাকে সঙ্গী করে আগামীর পথে পা বাড়ানো। নানা ভুল-ভ্রান্তিকে দূরে সরিয়ে এগিয়ে চলা। কিছু অভ্যাস থাকে যা আমাদের জন্য ক্ষতিকর। যেগুলো বাদ দিয়ে চললে আগামী হয়ে উঠতে পারে প্রত্যাশিত সুন্দর।


আমরা অনেক সময় এমন সব কাজ করি যা আদতে আমাদের জন্য কোনো সুফল বয়ে আনে না। সময় কাটানোর জন্য এমন কাজ করা বন্ধ করুন, যা আপনার কোনো উপকারে আসবে না।


সোস্যাল মিডিয়া বলতে আমরা মোটামুটি ফেসবুককেই বুঝি। এখনকার বেশিরভাগ আধুনিক মানুষই ফেসবুকের সঙ্গে যুক্ত। তবে ফেসবুকে কে কী পোস্ট করল, এবং তাতে কে কী মন্তব্য করল, তা নিয়ে মাথা না ঘামানোই ভালো। নিজে অবশ্যই পোস্ট করুন, অন্যের পোস্ট দেখুন, তবে কনট্রোভার্সিতে গিয়ে সময় নষ্ট না করাই ভালো।


সেলফি এখন অনেকটাই রোগে পরিণত হয়েছে। নানারকম ফিল্টার লাগিয়ে নিজের ছবি পোস্ট করা বন্ধ করুন। এতে আপনাকে কি ভালো লাগে, প্রশ্ন করুন নিজেকেই।


অন্যজনের ভাবনা বা মত আপনার মতো হবে না এটাই স্বাভাবিক। তাই ফেসবুকে কিছু পোস্ট করেই কয়টি লাইক পড়লো, বা কে কে কমেন্ট করলো, তা নিয়ে মেতে থাকা একদম বন্ধ করুন।


নতুন বছর মানেই নতুন শুরু। তাই যে সম্পর্ক ভেঙে গিয়েছে সেদিকে আর না যাওয়াই ভালো।


কেউ খাটো বা মোটা বা গায়ের রং কালো এসব নিয়ে কথা বলা বন্ধ করুন। যার শরীর তার যদি কোনো অসুবিধা না থাকে, আপনি সময় নষ্ট করে মন্তব্য কেন করবেন!


জীবনের পথে এগিয়ে চলার জন্য নতুন দিশায় পা বাড়ান। নিজের কমফর্ট জোন থেকে বেরিয়ে আসুন।