ছোঁয়াচে রোগ গনোরিয়া

সাস্থ্যকথা/হেলথ-টিপস December 11, 2017 1,265
ছোঁয়াচে রোগ গনোরিয়া

এটি এমন একটি যৌন রোগ যা বেশির ভাগ মহিলাদের ক্ষেত্রে উপসর্গবিহীন থাকে এবং ৮৫-৯০% পুরুষের উপসর্গ থাকে। এ জীবাণু মুখের মধ্যে প্রবেশ করলে গলা ব্যথা ও কাশি এবং পায়ুপথে প্রবেশ করলে মলদ্বার ও রেকটামে প্রদাহ বা ইনফেকশন হয়।




কীভাবে ছড়ায় : পুরুষ-মহিলার অবাধ মেলামেশার মাধ্যমে ছড়ায়। জীবাণুমুক্ত তোয়ালে বা কাপড় ব্যবহার করলেও গনোরিয়া হতে পারে।






নবজাতকের গনোরিয়া : প্রসবকালে যদি গনোরিয়ায় আক্রান্ত হয় তবে নবজাতকের চোখ আক্রান্ত হয়। চোখ দিয়ে পানি পড়ে ও পরে ঘন পুঁজ ঝরতে থাকে।




উপসর্গ : গনোরিয়ায় আক্রান্ত মহিলারা সাদা স্রাব নিয়ে চিকিৎসকের কাছে আসতে পারে। সেক্ষেত্রে ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে গনোরিয়া শনাক্ত করা যায়। এছাড়া মহিলারা প্রস্রাবে জ্বালা-পোড়া, বারবার প্রস্রাব হওয়া, মিলনের পর রক্ত বের হওয়া সমস্যায় ভোগে। সবচেয়ে বড় সমস্যা হল তলপেটে ব্যথা বা প্রদাহ। পুরুষদের প্রস্রাবে জ্বালা-পোড়া বা কুট কমে কামড় দেয়ার মতো অনুভূতি হয়। প্রস্রাবের রাস্তা দিয়ে বিজল ও ঘন পুঁজ বের হতে পারে।




চিকিৎসা : চিকিৎসকের পরামর্শে মুখে খাওয়ার বড়ি বা ইনজেকশনের পাশাপাশি আক্রান্ত স্থানে মলম লাগানোর প্রয়োজন হয়। পরিষ্কার ভেজা তুলা দিয়ে পুঁজ পরিষ্কার করতে হবে ও স্যালাইন পানি দিয়ে ধুতে হবে। খুব সাবধানতার সঙ্গে এ কাজ করতে হবে নতুবা পরিচর্যাকারীরও এ রোগে আক্রান্ত হতে পারে।




ডা. দিদারুল আহসান


ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ


আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা


মোবাইল : ০১৭১৫৬১৬২০০