উজ্জ্বল ত্বকের জন্য যা করণীয়

রূপচর্চা/বিউটি-টিপস December 8, 2017 986
উজ্জ্বল ত্বকের জন্য যা করণীয়

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নানারকম উপায় মেনে চলি আমরা। অনেক সময় কেমিক্যালযুক্ত ক্রিম বা লোশনও ব্যবহার করে থাকি। কিন্তু তাতে করে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রয়োজন ঘরোয়া উপায়ে যত্নের। চলুন জেনে নেয়া যাক. . .


দই, মধু ও লেবুর রস একসাথে মিশিয়ে ২০ মিনিট ধরে মুখে লাগিয়ে রাখুন। এতকিছু হাতের কাছে না থাকলে শুধু মধুই ২০ মিনিট মুখে লাগিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে কিছুদিন পরেই আপনার ত্বক আগের থেকে অনেক বেশি উজ্জ্বল হবে।


আলু বা টমেটো শুধু ভালো সবজিই নয় বরং এক একটি রং ফর্সাকারী উপাদান। আলু এবং টমেটো পেস্ট প্রতিদিন ব্যবহার করলে আপনি পাবেন দ্যুতিময় ত্বক।


মসুরের ডাল, দুধ লেবুর রস এবং চালের গুড়া একসাথে পেস্ট করলেই হয়ে যাবে সুন্দর ও কার্যকরী স্ক্রাব। সপ্তাহে তিন দিন ব্যাবহার করুন। আপনার ত্বক হবে আরো পরিষ্কার।


কলা ও দুধ একত্রে পেস্ট করে মুখে ও ঘাড়ে ১৫ মিনিট রেখেদিন। তারপরে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক মসৃণ করতে কলার কোন জুড়ি নেই।


ডিমের সাদা অংশ ও মধু একসঙ্গে মিশিয়ে ২০ মিনিট মুখে মেখে রাখুন। তার পরে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল ও টান টান ভাব আনতে সাহায্য করবে এই ফর্মুলা।


শিশুদের মত কোমল ও মসৃণ ত্বক পেতে দুই চামচ চিনির মধ্যে তিন চামচ বেবি ওয়েল দিয়ে পেস্ট বানিয়ে মুখে নিয়মিত ব্যবহার করুন।


মুখে ব্রণের দাগ থাকলে কর্ণফ্লাওয়ার এবং শসার মিশ্রণ তৈরি করে প্রতিদিন মাখতে থাকুন। দ্রুত ভালো ফল পাবেন।


এক চামচ চিনির সঙ্গে দুই চামচ লেবুর রস মিশিয়ে আলতোভাবে মুখে ডলতে থাকুন যতক্ষণ পর্যন্ত চিনি পুরোপুরি গলে না যায়। এমনকি পুরো শরীরেও লাগাতে পারেন।


পানি, সবুজ সবজি, ফলের রস, মাছ, ডিম রক্ত পরিষ্কার করে থাকে তাই এইগুলো পর্যাপ্ত পরিমাণে খেতে হবে।