ফিলিস্তিনের প্রতি সমর্থন, ট্রাম্পের নিন্দা: সারা বিশ্বে বিক্ষোভ পালন

আন্তর্জাতিক December 8, 2017 1,065
ফিলিস্তিনের প্রতি সমর্থন, ট্রাম্পের নিন্দা: সারা বিশ্বে বিক্ষোভ পালন

ফিলিস্তিনি জনগণ ও পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরের প্রতি সংহতি জানিয়ে আজ (শুক্রবার) সারা বিশ্বে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। এসব সমাবেশ থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বায়তুল মুকাদ্দাস সংক্রান্ত ঘোষণার প্রতি নিন্দা ও ঘৃণা প্রকাশ করা হয়।


আজ দিনের শুরুর দিকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় মার্কিন বিরোধী বিক্ষোভ হয়। এর মধ্যে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে মার্কিন দূতাবাসের সামনে হাজার হাজার মানুষ বিক্ষোভ করে এবং ডোনাল্ড ট্রাম্পের কুশপুত্তলিকা পোড়ায়। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক মালয়েশিয়ার সমস্ত মুসলমানকে মার্কিন সিদ্ধান্ত প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছেন। তিউনিশিয়ায়ও একই ধরনের বিক্ষোভ হয়েছে।


মার্কিন-বিরোধী বিক্ষোভ

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার মার্কিন দূতাবাসের সামনে হাজারো মানুষ বিক্ষোভ করে। এ সময় তাদের হাতে নানা ধরনের প্ল্যাকার্ড ও ফেস্টুন ছিল যাতে লেখা ছিল "বায়তুল মুকাদ্দাস ইসরাইলের রাজধানী নয়" এবং "আমরা ফিলিস্তিনিদের সঙ্গে আছি"। ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সা'দা প্রদেশে হুথি আনসারুল্লাহ সংগঠন ফিলিস্তিনের সমর্থনে বিশাল সমাবেশের আয়োজন করে। রাজধানী সানায়ও একই ধরনের বিক্ষোভ-সমাবেশের কথা রয়েছে।


পাকিস্তানের প্রধান ইসলামি দল জামায়াতে ইসলামি পাকিস্তানের গুরুত্বপূর্ণ শহরগুলোতে বিক্ষোভ-সমাবেশের আয়োজন করে।#