শীতের শুরুতে চুলের যত্ন নেবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস November 30, 2017 1,156
শীতের শুরুতে চুলের যত্ন নেবেন যেভাবে

শীতের কারণে প্রকৃতিতে তো পরিবর্তন আসেই, পরিবর্তন আসে আমাদের ত্বকেও। এর প্রভাব পড়ে আমাদের চুলেও। এসময় চুল হয়ে পড়ে চিটচিটে। খুশকির কারণে মাথার ত্বক হয়ে ওঠে রুক্ষ। চুলের আগা ফেটে যাওয়াসহ নানারকম সমস্যা হতে পারে। তাই এসময় চুলের জন্য প্রয়োজন হয় একটু বাড়তি যত্নের।


চুলে ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন। এছাড়াও একটি ডিমের সঙ্গে এক চামচ মধু আর কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে লাগান। বিশ মিনিট রেখে কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


দুটি এলোভেরা নিন। ভালোভাবে মেশানো শেষে অল্প মধু নিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার চুলে লাগান। কিছু সময় পরে ধুয়ে ফেলুন।


চায়ের ঠান্ডা লিকার কন্ডিশনার হিসেবে খুবই ভালো। চুলের আগা ফাটা প্রতিরোধ করতেও এর জুড়ি নেই। একটি পাত্রে চায়ের লিকার নিয়ে চুলের আগা তাতে ডুবিয়ে রাখুন পনের মিনিট। কিছু সময় পর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত চায়ের লিকার ব্যবহার করলে চুলের আগা ফাটা প্রতিরোধ অনেকটাই সম্ভব।


চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলের কোমলতা ধরে রাখতে সাহায্য করে হট টাওয়েল পদ্ধতি। প্রথমে চুলে ভালো করে তেল লাগান। এবার গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চিপে নিন। এই তোয়ালে গরম থাকা অবস্থায় পুরো মাথায় জড়িয়ে ফেলুন। কিছু সময় পর খুলে ফেলুন। এভাবে তিন থেকে চার বার করুন। এরপর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।