শীতে ঠোঁট ফাটে? খুসকি বেড়ে যায়?

রূপচর্চা/বিউটি-টিপস November 28, 2017 1,209
শীতে ঠোঁট ফাটে? খুসকি বেড়ে যায়?

শীতকালের সঙ্গে আসে অসংখ্য বিউটি সংক্রান্ত সমস্যা। কারো ঠোঁট ফাটে, কারো খুসকি বেড়ে যায়।


আবার কারো চুলে জট পরে। আজকে রইলো শীতকালের কিছু কমন সমস্যা এবং তা কিভাবে মোকাবিলা করতে তার হদিস।


ফাটা ঠোঁট : শীতকালের বোধহয় সব থেকে প্রধান সমস্যা হলো ঠোঁট ফাটা। এটা সহজেই ঠিক করা যায়। রাতে শোয়ার আগে ঠোঁটে ভালো করে লিপস্টিক লাগিয়ে নিন। জানি আপনারা বলবেন রাতে ঘুমোনোর সময় মেক আপ লাগিয়ে শোয়া মোটেই উচিত নয়‚ কিন্তু রাতে লিপস্টিক লাগালে ক্ষতি তো হবেই না উল্টে লাভ হবে। লিপস্টিকের বদলে লিপ ক্রিম বা ভালো পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করতে পারেন।


খুসকি : এই সময় মাথায় খুসকির সমস্যা অনেকটাই বেড়ে যায়। এই সমস্যা মেটাতে মাথায় নারকোল তেল ম্যাসাজ করতে হবে।


নারিকোল তেল একই সঙ্গে ময়শ্চারাইজার এবং অ্যান্টি ভাইরাল এজেন্টের কাজ করে। লেবুর রস ও লাগাতে পারেন।


স্ট্যাটিক হেয়ার : শীতকালে আবহাওয়ার জন্য চুল সহজেই খাড়া হয়ে যায়। ফলে সহজে বস মানে না। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে ভেজা অবস্থায় হেয়ার স্প্রে চিরুনিতে লাগিয়ে চুল আঁচড়াতে হবে।


চুলে জট পরে : এই সময় চুলে খুব সহজেই জট পরে। পরিস্থিতি আরো জটিল হয় স্প্লিট এন্ডস এর কারণে। তাই শীত পড়ার আগেই চুল ট্রিম করে নিন। এইসময় যতটা কম পারবেন হেয়ার কালার ব্যবহার করুন। একই সঙ্গে মাসে অন্তত দু‘বার করে হেয়ার স্পা করান।


ওয়াটারপ্রুফ মাস্কারা ব্যবহার করুন : বাইরে স্যাঁতস্যাঁতে আবহাওয়ার জন্য সাধারণ মাস্কারা সারা চোখে ছড়িয়ে পড়তে পারে। তাই এইসময় অবশ্যই ওয়াটারপ্রুফ মাস্কারা ব্যবহার করুন। একই সঙ্গে কালো মাস্কারার বদলে ট্রানস্পারেন্ট মাস্কারা বা খয়েরী রঙের মাস্কারা ট্রাই করুন।


ফাউন্ডেশন লাগানোর আগে ভালো করে ময়শ্চারাইজার লাগিয়ে নিন : এই সময় আমাদের ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। এর ওপর ফাউন্ডেশন লাগালে ছোপ ছোপ দাগ ফুটে উঠবে মুখে। এটা এড়াতে মেক আপ করার আগে যথেষ্ট পরিমাণ ময়শ্চারাইজার লাগিয়ে নিন।


প্যাচি ড্রাই স্কিন : শুষ্ক আবহাওয়া এবং ঠাণ্ডার জন্য আমাদের ত্বক রুক্ষ এবং সহজেই ভঙ্গুর হয়ে যায়। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে বডি অয়েল তো লাগাবেনই। একই সঙ্গে কয়েকদিন অন্তর ত্বক এক্সফলিয়েটও করতে হবে। ভালো কোনো এক্সফ্লিয়েটিং স্ক্রাবের সাহায্যে মরা কোষ তুলে ফেলুন। দেখবেন ত্বক অনেকটাই নরম আর উজ্জ্বল দেখাবে।


মুখের কালো ছোপ মেটাতে অবশ্যই সানস্কিন ব্যবহার করুন : একবারের জন্যেও ভাববেন না সানস্ক্রিন শুধুমাত্র গরম কালে ব্যবহার করতে হয়। শীতকালে কিন্তু সূর্যের তেজ অনেকটাই বেশি থাকে। ব্রড স্প্রেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করার চেষ্টা করুন। বাড়ি থেকে বেরোনোর ৩০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। বাইরে বেশিক্ষণ থাকলে মাঝে মাঝেই রি-অ্যাপ্লাই করুন।


নাকের লালচে ভাব মিটিয়ে ফেলুন : শীতের কারণে অনেকেরই নাকের ডগা লাল হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এটা কালার কারেক্টিং প্যালেটের সাহায্যে ঠিক করে নিন।


পেল স্কিন : শীতকালে আমাদের ত্বক অনেকটাই ম্লান এবং রক্তশূন্য দেখায়। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে ভালো করে মরশুমি ফল ও সব্জি বেশি করে খান। একই সঙ্গে ব্লাশারের সাহায্য নিন।


সূত্রঃ ইন্টারনেট থেকে