ফ্যাশন সম্পর্কিত ইংরেজি শব্দ

অনলাইনে পড়াশোনা November 28, 2017 3,018
ফ্যাশন সম্পর্কিত ইংরেজি শব্দ

আপনি কি Fashion lover? Fashion নিয়ে কথা বলতে আপনার কি ভালো লাগে? তাহলে আজকের এই lessonটি আপনার জন্য। আজ আমরা এমন কিছু শব্দমালা জানব, যেগুলো আপনাকে ইংরেজিতে Fashion নিয়ে কথা বলতে সাহায্য করবে।


• Fashionista ( ফ্যাশনিস্টা)

কখনো কি এমন মানুষ দেখেছেন যে পুরোপুরি Fashion lover, যে সব সময় বর্তমান fashion নিয়ে ভাবে এবং তা অনুসরণ করে? অর্থাৎ যে পুরোপুরিভাবে fashion-এর সঙ্গে তাল মেলাতে চেষ্টা করে এমন মানুষকে fashionista বলা হয়। যেমন আপনি কাউকে দেখে বলতে পারেন ‘She is a fashionista’ (সে একজন ফ্যাশন অনুরাগী )


• Conservative dresser ( কনজারভেটিভ ড্রেসার )

আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছেন, যাঁরা পুরোপুরি পর্দানশীল। তাঁদের বলা হয় conservative dresser। তেমন কাউকে দেখে আপনি বলতে পারেনI like her style because she is a conservative dresser. (আমি তাঁর স্টাইল পছন্দ করি কারণ তিনি একজন রক্ষণশীল সজ্জাকার মানুষ)


• Trend setter (ট্রেন্ড সেটার)

যদি কেউ কোনো নতুন স্টাইল নিয়ে আসেন এবং সেটি যদি অন্যদের মাঝে জনপ্রিয় হয়ে ওঠে, তাহলে সেই ব্যক্তিকে trend setter বলা হয়। যেমন ধরুন কোনো একজন পুরুষ তারকা মাথায় ব্যান্ড পরা শুরু করেন, যা পরবর্তী সময়ে জনপ্রিয় হয়ে পড়ে এবং ছেলেদের মধ্যে মাথায় ব্যান্ড পরাটা একটা fashion হয়ে দাঁড়ায়। একে বলা হয় trend setter।


যেমন আপনি বলতে পারেন Alia Bhatt is a trend setter because her style is now followed by many young girls (আলিয়া ভাট একজন ট্রেন্ড সেটার কারণ তাঁর স্টাইল অনেক তরুণী অনুসরণ করেন)।


• High Street Fashion (হাই স্ট্রিট ফ্যাশন)

আমাদের দেশে অনেক Brand shop আছে, যেগুলোর দাম খুব বেশি নয় এবং যারা বর্তমান সময় ফ্যাশন চাহিদা অনুযায়ী পোশাক তৈরি করে তাদের high street shop বলা হয়। আর যারা এই ধরনের ফ্যাশনকে অনুসরণ করে পোশাক কেনেন, সেই ফ্যাশনকে বলা হয় High street fashion।


• Thrift shop

Thrift shop হচ্ছে এমন দোকান, যেখানে পুরোনো কাপড় বা কিছুদিন ব্যবহৃত কাপড় বিক্রি করা হয়।


Fashion সম্পর্কে বলার জন্য আরো কিছু শব্দমালা

• Stylish: যাঁরা সব সময় New fashion trend-কে অনুসরণ করেন এবং খুব সুন্দরভাবে নিজেদের পোশাক পরেন, তাঁদের বলা হয় stylish। Stylish শব্দটি আপনি বাক্যে ব্যবহৃত করতে বলতে পারেন Mr. John is a stylish person ( মি. জন একজন স্টাইলিস্ট ব্যক্তি)


• Chic (চিক) : Chic শব্দটি একটি ফ্রেঞ্চ শব্দ, যার অর্থ fashionable বা stylish। যেমন ধরুন, আপনি কারো সুন্দর জ্যাকেট দেখে বলতে পারেন ‘Did you look at Karan’s new chic jacket?’ (আপনি কি করনের নতুন স্টাইলিস্ট জ্যাকেটটা দেখেছেন?)


• In/hot : যখন কোনোকিছু জনপ্রিয় হয়ে ওঠে বা যা trend-এ পরিণত হয়, এমন কোনোকিছু সম্পর্কে বলতে in ব্যবহার করা যায়। যেমন আপনি বলতে পারেন ‘Leather jacket are so in this day’. এর মানে হচ্ছে লেদার জ্যাকেট একটা trend-এ পরিণত হয়েছে এবং অনেক মানুষ এটা পরছে।


• Trendy (ট্রেন্ডি) : Trendy শব্দটিও জনপ্রিয় কোনো fashion বা style-কে বোঝায় যা বর্তমানে বহু মানুষ অনুসরণ করছে। যেমন আপনি বলতে পারেন ‘The red colour is now so trendy.’ (লাল রঙের প্রতি এখন অনেক ঝোঁক )


• Vintage (ভিনটেজ) : Vintage বলতে এমন পোশাককে বোঝায় যা পুরোনো, হয়তো বা পূর্বে পরিহিত কিন্তু অত্যন্ত stylish এবং ভালোমানের। যেমন আপনি কারো পোশাক দেখে বলতে পারেন, ‘Her dress is so vintage’ (তার পোশাকটি পুরোনো কিন্তু ভালো মানের)


• Classic : Classic বলতে এমন পোশাক বা ব্যবহৃত বস্তুকে বোঝায় যেগুলো trendy হতেও পারে নাও হতে পারে কিন্তু এখনো মানুষ এগুলোকে খুব পছন্দ করে। যেমন ধরুন কালো রঙের পোশাক। এটি আগেও মানুষ পছন্দ করেছে, এখন trend অনেকটা পরিবর্তন হলেও কালো পোশাক অনেকের পছন্দের তালিকায় শীর্ষে থাকে ।