বিপ্লবী ফিদেল কাস্ত্রোর বিখ্যাত ১০টি বাণী

স্মরণীয় উক্তি November 27, 2017 1,324
বিপ্লবী ফিদেল কাস্ত্রোর বিখ্যাত ১০টি বাণী

বিশ্বের আলোচিত ব্যক্তিত্ব বিপ্লবী নেতা ফিদেল আলেসান্দ্রো কাস্ত্রো (জন্ম : আগস্ট ১৩, ১৯২৬ - মৃত্যু : নভেম্বর ২৫, ২০১৬) রুজ বিভিন্ন সময়ে বিভিন্ন মন্তব্য করেছেন। যিনি ফিদেল কাস্ত্রো বা শুধুই কাস্ত্রো নামে পরিচিত; তিনি একজন কিউবান রাজনৈতিক নেতা ও সমাজতন্ত্রী বিপ্লবী। তার ক্ষুরধার এসব মন্তব্যও বারবার আলোচনায় এসেছে। বিভিন্ন সময়ে করা তার ১০টি উক্তি এখানে তুলে ধরা হলো :


> আমি হিমালয় দেখিনি কিন্তু শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব এবং সাহসিকতায় তিনিই হিমালয়।


> আমার নিন্দা করুন। এটা কোনো গুরুত্ব পাবে না। ইতিহাস আমাকে অব্যাহতি দেবে।


> আমি আমার দাড়ি কেটে ফেলার কথা ভাবছি না। কারণ, আমি আমার দাড়িতেই অভ্যস্ত এবং আমার দাড়ি আমার দেশের জন্য অনেক অর্থ বহন করে। সুশাসনের জন্য আমরা যেদিন আমাদের অঙ্গীকার পূরণ করতে পারব, সেদিন আমি দাড়ি কাটব।


> আমি অনেক আগেই এ ব্যাপারে উপসংহারে পৌঁছেছি যে ধূমপান ছেড়ে দেওয়ার মধ্য দিয়ে কিউবার জনগণের জন্য আমাকে এই শেষ ত্যাগ স্বীকার করতেই হবে। আমি আসলেই ধূমপানের তেমন অভাব বোধ করি না।


> আমাকে জিইয়ে রাখা মতাদর্শ আর ব্যতিক্রমী মূর্তির (যিশুখ্রিষ্ট) প্রতীকী মতাদর্শের মধ্যে কখনো কোনো তফাত দেখিনি।


> ভাবুন তো, সাম্যবাদের সম্প্রদায় যদি হারিয়ে যাওয়ার উপক্রম হয়, পৃথিবীতে তখন কী হবে...যদি তা সম্ভব হতো এবং আমি মনে করি না যে এটা সম্ভব।


> বিপ্লবের সবচেয়ে বড় উপকার হচ্ছে, আমাদের যৌনকর্মীরাও গ্র্যাজুয়েট।


> কিউবার মডেল আমাদের জন্য আর কোনো কাজে আসবে না।


> আমি উপলব্ধি করেছি যে আমার সত্যিকারের নিয়তি হচ্ছে যুদ্ধ, যা আমি যুক্তরাষ্ট্রের সঙ্গে করতে যাচ্ছি।


> ৮০ বছরে পৌঁছাতে পেরে আমি সত্যিই খুশি। আমি তা কখনো আশা করিনি, অন্তত এমন প্রতিবেশী পাওয়ার কথা ভাবিনি, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর যে প্রতিবেশী প্রতিদিন আমাকে হত্যার চেষ্টা করেছে।