নারী থাকলে সেই কক্ষে পুরুষের নামাজ হবে কি?

ইসলামিক শিক্ষা November 26, 2017 2,344
নারী থাকলে সেই কক্ষে পুরুষের নামাজ হবে কি?

প্রশ্ন : আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। জোহরের নামাজ আদায়ের জন্য আমি বাইরে যেতে পারি না এবং আমাদের এই প্রতিষ্ঠানে নামাজ আদায়ের জন্য আলাদা কোনো জায়গা নেই। অফিসে তো অনেক নারীও থাকেন। এ অবস্থায় আমি যদি ওই কক্ষে নারীরা থাকা সত্ত্বেও নামাজ আদায় করি, আমার এই নামাজ হবে কি?


উত্তর : কক্ষে নারীরা থাকলে নামাজ আদায় করতে কোনো বাধা বা নিষেধ নেই। আপনার নামাজ হয়ে যাবে। কক্ষের ভেতরে নারী বা অন্য লোকও থাকতে পারে, এ অবস্থায় আপনি নামাজ আদায় করতে পারবেন, আপনার নামাজ হয়ে যাবে, কোনো অসুবিধা নেই।


অন্যদিকে, নারীরাও যদি নামাজ আদায়ের জন্য কোনো জায়গা না পান, তাঁরাও এ ধরনের কক্ষে নামাজ আদায় করতে পারবেন। তবে নামাজ আদায়ের ক্ষেত্রে ইসলামে পর্দার যে বিধান রয়েছে, সেটি সম্পূর্ণভাবে পালন করে তার পর নামাজ আদায় করতে হবে। এভাবে নামাজ আদায় করা নারীদের জন্যও জায়েজ।


একই কক্ষে পুরুষরা তাঁদের কাজে ব্যস্ত আছেন আর নারীরা তাঁদের নামাজ আদায় করছেন, এটিও জায়েজ রয়েছে। কারণ, অন্যত্র যদি নামাজের ব্যবস্থা না থাকে, তাঁকে তো নামাজ আদায় করতেই হবে। সুতরাং এই কক্ষে নামাজ পড়লে তাঁর নামাজ হয়ে যাবে, কারণ তিনি পরিস্থিতির শিকার।


সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন