এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি

পড়াশোনা নিউজ November 22, 2017 1,517
এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা-২০১৮ এর সময়সূচি অনুমোদন ও প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।


এবারই প্রথম শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে নম্বর যোগ করা হবে।


শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সময়সূচি অনুমোদন দিয়ে বোর্ড চেয়ারম্যানদের পাঠিয়ে বুধবার (২২ নভেম্বর) তা ওয়েবসাইটে প্রকাশ করেছে।


গত কয়েক বছর থেকে ফেব্রুয়ারির শুরু থেকে এই পরীক্ষা নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।


সূচি অনুযায়ী, আগামী ১ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত।


সকালের পরীক্ষা সকাল ১০টা থেকে ১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।


পরীক্ষা সূচির নির্দেশনায় বলা হয়েছে, প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।


নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহে এনসিটিবি’র নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।


পরীক্ষার্থীদের চাপ কমাতে আগে থেকেই বিষয় কমানোর কথা জানিয়ে আসছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।


নির্দেশনায় আরো বলা হয়েছে, সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পাবেন। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবে না।


পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। কোনো তত্ত্বীয় পরীক্ষা নিজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে না।


পরীক্ষার ফল প্রকাশের সাত দিনের মধ্যে পুনঃনিরীক্ষণের জন্য অনলাইনে এসএমএস’র মাধ্যমে আবেদন করা যাবে।