১২ জিবি র‌্যামের নকিয়া ফোনে শক্তিশালী ব্যাটারি

মোবাইল ফোন রিভিউ November 19, 2017 677
১২ জিবি র‌্যামের নকিয়া ফোনে শক্তিশালী ব্যাটারি

স্মার্টফোনে চার্জ দ্রুত ফুরায়। আর তাইতো বিভিন্ন হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো শক্তিশালী ব্যাটারির ফোন বাজারে আনতে প্রতিযোগিতায় নেমেছে। এই প্রতিযোগিতায় এগিয়ে থাকতে ৭৮০০ মিলিঅ্যাম্পিয়া আওয়ার ব্যাটারি সমৃদ্ধ একটি ফোনের কনসেপ্ট প্রকাশ করেছে এইচএমডি গ্লোবালের মালিকানাধীন প্রতিষ্ঠান নকিয়া। ফোনটির মডেল নকিয়া ভিটেক।


শক্তিশালী ব্যাটারি ছাড়াও এই ফোনটির আরেকটি চমক হলো এতে ১২ জিবি র‌্যাম ব্যবহার করা হয়েছে। দ্রুত গতির কর্মসম্পাদনের জন্য এতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট থাকছে।


স্মার্টফোন কেনার সময় ক্রেতারা ডিসপ্লের আকার কত সেটা বিবেচনায় আনেন। সেই দিক থেকেও এগিয়ে আছে নকিয়া ভিটেক। এই ফোনটিতে ৫.৫ ইঞ্চির সুপার ওলিড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ফুল এইচডি ডিসপ্লের রেজুলেশন ২৯৯০x৩৬৬০ পিক্সেল।


প্রফেশনাল আলোকচিত্রী ছাড়া এখন আর কেউ ডিএসএলআর ক্যামেরা ব্যবহার করেন না। ক্রেতারা চান ভালো ক্যামেরা সমৃদ্ধ ফোন। নকিয়ার নতুন এই ফোনটিতে ছবির জন্য আছে ৩২ মেগাপিক্সেলের দু্ইটি রিয়ার ক্যামেরা। সেলফি তোলা যাবে ৪২ মেগাপিক্সেলের।


স্টোরেজের জন্য নকিয়া ভিটেক ফোনটিতে আছে ১২৮ জিবি বিল্টইন মেমোরি। যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত বাড়িয়ে নেয়া যাবে।


অ্যানড্রয়েডের সর্বশেষ ভার্সন অরিও ৮.০ অপারেটিং সিস্টেম চালিত এই ফোনটির প্রত্যাশিত মূল্য হতে পারে ৮১৯ ডলার।২০১৮ সাল নাগাদ ফোনটি বাজারে আসার কথা রয়েছে।