কালেমা পড়ে গুনাহ করার পরও কি জান্নাতে যাওয়া যাবে?

ইসলামিক শিক্ষা November 15, 2017 903
কালেমা পড়ে গুনাহ করার পরও কি জান্নাতে যাওয়া যাবে?

প্রশ্ন : আমার প্রশ্ন হচ্ছে, যারা কালেমা পড়েছে, কিন্তু অনেক গুনাহর কাজ করেছে, তারা কি জান্নাতে যাবে?


উত্তর : খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। কিন্তু এই প্রশ্নের ভেতর গুরুত্বপূর্ণ বিষয় লুকায়িত আছে। রাসুল (সা.) হাদিসের মধ্যে এরশাদ করেছেন, ‘যে ব্যক্তি লা ইলাহা ইল্লাল্লাহ—কালেমাতুত তাওহিদের ঘোষণা দিল, সে জান্নাতে প্রবেশ করবে।’ এ বক্তব্যের মধ্যে আল্লাহর নবী (সা.) যে ঘোষণার কথা বলেছেন, সেখানে দুটি জিনিস উহ্য রয়েছে।


একটি হচ্ছে, লা ইলাহা ইল্লাল্লাহের যে শর্ত রয়েছে সেগুলো পূরণ করা। শুধু ঘোষণা দিয়ে, মুখে লা ইলাহা বললেই যথেষ্ট হবে না, এর শর্তগুলো জানতে হবে। কালেমাতুত তাওহিদের আটটি শর্ত রয়েছে এবং এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একজন ইমানদার ব্যক্তির এগুলো জানা ফরজ।


কোনো ইমানদার ব্যক্তি যদি এগুলো না শিখে, তাহলে তিনি ইমানই আনতে পারেননি, ইমান আনার পরিপূর্ণ সুযোগ তাঁর হয়নি। তাই এ শর্তগুলো তাঁকে পূরণ করতে হবে এবং এর বিপরীত যে কাজগুলো আছে, যেগুলো লা ইলাহা ইল্লাল্লাহকে সম্পূর্ণ ধ্বংস করে দেয়, সেগুলো যদি কেউ করে তাহলে কালেমাতুত তাওহিদ নষ্ট হয়ে গেল এবং নষ্ট হয়ে যাওয়ার পরে আর জান্নাতের প্রশ্নই আসে না। তিনি আখিরাতে কঠিন শাস্তির সম্মুখীন হবেন, জান্নাতে যাওয়ার সুযোগ তার থাকবে না।


এই আটটি শর্ত যদি কোনো ব্যক্তি পূরণ করে, তাহলে যত গুনাহই করুক না কেন, সেই ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে। রাসুল (সা.) বলেন, ‘যদিও সে চুরি করে, ব্যাভিচার করে, খারাপ কাজে লিপ্ত হয়, তা-ও সে জান্নাতে প্রবেশ করতে পারবে। কিন্তু শর্ত হচ্ছে এই আটটি বিষয় জেনে নিতে হবে।’


সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন