সুস্বাস্থ্যের জন্য সকালের নাশতায় কী খাবেন?

সাস্থ্যকথা/হেলথ-টিপস November 13, 2017 797
সুস্বাস্থ্যের জন্য সকালের নাশতায় কী খাবেন?

সকালের নাশতা অনেকেই ঠিকমতো খেতে চান না। আর এ কারণে নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যা গ্রাস করে। তবে সকালে পুষ্টিকর নাশতা খাওয়া সম্ভব হলে বহু স্বাস্থ্যগত সমস্যা দূর করা সম্ভব হবে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু খাবারের কথা-


ডিম

প্রতিদিন সকালের নাস্তায় ডিম খেলে সুস্বাস্থ্য ধরে রাখা সম্ভব বহুদিন। গবেষণায় দেখা গিয়েছে যে একজন সুস্থ মানুষ যদি প্রতিদিন একটি করে ডিম খায় তাহলে বহু শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ডিমে ভিটামিন বি গ্রুপের বি১, বি২, বি৩, বি৫, বি৬ ও বি ১২ আছে। এছাড়াও কোলাইন, বায়োটিন ও ফলিক এসিড আছে ডিমে যা স্মৃতিশক্তি ভালো রাখে। ডিমে উপস্থিত লুটেইন ও জিয়াক্সানথিন নামক প্রোটিন চোখ ভালো রাখতে সহায়তা করে।


আঙ্গুর

আঙ্গুর সুস্বাস্থ্য ধরে রাখার জন্য খুবই উপকারী ফল। নিয়মিত আঙ্গুর খেলে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়ে যায়। আঙ্গুর শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ভালো কোলেস্টেরল বৃদ্ধি করে। বিশেষ করে গাঢ় রঙ এর আঙ্গুর হৃদপিন্ডের জন্য খুবই উপকারী।


ওট মিল

ওট মিলে আছে প্রচুর ফাইবার যা শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে দিতে সহায়তা করে। এছাড়াও ওটমিলে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকে বলিরেখা পড়তে দেয় না এবং ত্বকের কোষকে সজীব রাখে।


সবুজ চা

সুস্বাস্থ্য ধরে রাখতে চাইলে সকালের নাস্তার সাথে খান এক কাপ সবুজ চা। প্রতিদিন সকালের নাস্তার সঙ্গে সবুজ চা খেয়ে শরীরে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা বয়স ধরে রাখতে সহায়তা করে। চায়ে উপস্থিতি অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বলিরেখা পড়তে দেয় না এবং ত্বকের কোষ গুলোকে সজীব রাখে। সবুজ চা ক্যান্সার প্রতিরোধ এবং রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণেও সহায়তা করে।


বেদানা

বেদানা অত্যন্ত পুষ্টিকর ও উপকারি। যারা সকালের নাস্তায় চা খেতে চান না তারা খেতে পারেন বেদানা বা আনারের জুস। গবেষণায় দেখা গিয়েছে যে প্রতিদিন এক গ্লাস আনারের জুস খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এছাড়াও আনারের জুস খেলে হৃদপিন্ড ভালো থাকে এবং মানসিক চাপ কমে।