৮০ মেগাপিক্সেলের ক্যামেরা আনছে প্যানাসনিক

গ্যাজেট রিভিউ November 12, 2017 1,584
৮০ মেগাপিক্সেলের ক্যামেরা আনছে প্যানাসনিক

প্রযুক্তির উৎকর্ষতায় মানুষের দৈনন্দিন জীবন যাত্রায় যুক্ত হয়েছে নানা ধরনের ডিভাইস। আর এর মধ্যে অন্যতম একটি ক্যামেরা।


ইতোপূর্বে ক্যামেরার বেশিরভাগ ব্যবহার সিনেমা, সংবাদ ও মিডিয়ায় হলেও এখন তা ব্যক্তি জীবনেও বড় একটি জায়গা দখল করে নিয়েছে।


মানুষ এখন ছবি তুলতে পছন্দ করে। পাশাপাশি ছবিটি দেখতে কেমন হল? কতটুকু সুস্পষ্ট হল ইত্যাদি বিষয়েও খেয়াল রাখেন।


আর ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখে এবার জাপানের সংস্থা প্যানাসনিক নতুন একটি মিররলেস ক্যামেরা বাজারে নিয়ে এসেছে। যার মডেল জি 9। এটি লেন্স পরিবর্তনযোগ্য ক্যামেরা। কোম্পানির এটি ফ্লাগশিপ ক্যামেরা। জি 9 ক্যামেরাটিতে আছে ২০.৩ মেগাপিক্সেলের মাইক্রো ফোর থার্ডস সেন্সর। এতে অপটিক্যাল লো পাস ফিল্টার এবং নতনু ভেনাস ১০ রেন্ডারিং ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।


প্যানাসনিক দাবি করছে তাদের এই ক্যামেরাটি ৮০ মেগাপিক্সেলের স্টিল ছবি তুলতে পারে। ‘RAW’ ও জেপিজি ফরম্যাটেও ছবি তোলা যাবে। ক্যামেরাটিতে উন্নত ৫ এক্সিস স্টাবিলাইজেশন ব্যবহার করা হয়েছে।


ফলে এটি দিয়ে ৬.৫ স্টপ স্লোয়ার শাটার স্পিডে ছবি তোলা যাবে। এটি দিয়ে 6k কোয়ালিটির ভিডিও করা যাবে। এতে প্যানাসনিকের ডিএফসি অটোফোকাস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে এটি মাত্র ০.০৪ সেকেন্ডে সাবজেক্টকে ফোকাস করতে পারে।


ইলেকট্রোনিক ওলিড ভিউফাইন্ডার সমৃদ্ধ ক্যামেরাটিতে ৩ ইঞ্চির আর্টক্যালকুলেটিং টাচক্রিন ডিসপ্লে রয়েছে। ক্যামেরাটি প্রফেশনাল ফটোগ্রাফারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এর বডির দাম ধরা হয়েছে ১৬৯৯ ডলার।