শাওমি আনল অল্প দামের দুটি দুর্দান্ত সেলফি এক্সপার্ট স্মার্টফোন

মোবাইল ফোন রিভিউ November 2, 2017 1,322
শাওমি আনল অল্প দামের দুটি দুর্দান্ত সেলফি এক্সপার্ট স্মার্টফোন

অনেক কানাঘুষোর পর আবশেষে তাদের নতুন দুটি ফোন বাজারে নিয়ে এলো চীনা স্মার্টফোন কোম্পানি শাওমি। তাদের নতুন Y সিরিজের নতুন দুটি ফোন আজ ভারতে ঘোষণা করল কোম্পানি। ফোন দুটি যথাক্রমে Redmi Y1 আর Redmi Y1 Lite।


প্রধানত সেলফি ওস্তাদ এই ফোন দুটি। দারুন সেলফি ক্যামেরা ও সাথে সফটওয়ার রয়েছে দুটি ফোনেই। নতুন দুটি স্মার্টিফোন ছাড়াও আজ তাদের নতুন অপারেটিং সিস্টেম ভার্সানের MIUI 9 ঘোষণা করেছে শাওমি। আসুন দেখে নেওয়া যাক কি রয়েছে নতুন দুটি স্মার্টফোনে,


▶Xiaomi Redmi Y1


এতে আছে সম্পুর্ণ মেটাল বডি ডিজাইন। কোম্পানির দাবি সিক্স স্টেপ ডিজাইন প্রসেসের মাধ্যমে তৈরী হয়েছে নতুন এই ফোন। ফোনের সামনে রয়েছে ৫.৫ ইঞ্চি IPS HD ডিসপ্লে সাথে 2.5D কার্ভড গোরিলা গ্লাস। ফোনের ভিতরে রয়েছে 1.4Ghz Qualcomm Snapdragon 435 অক্টাকোর প্রসেসার। সাথে রয়েছে Adreno 505 GPU আর 3GB অথবা 4GB RAM।


নতুন এই ফোনে দুটি স্টোরেজ অপশান 32GB আথবা 64 GB যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে 128GB পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। এই ফোনের প্রধান আকর্ষন সেলফি ক্যামেরা। ফোনের সামনে আছে 16MP f/2.0 সেলফি ক্যামেরা। সাথে আছে সিঙ্গেল এলিডি সেলফি ফ্ল্যাশ। এই ক্যামেরাতে আছে সেলফি কাউন্টডাউন, ফেসিয়াল রেকগনিশানের মতো ফিচার। ফোনের পিছনে রয়েছে 13MP ক্যামেরা যা কম আলোতে ভালো ছবি তুলতে সক্ষম।


নতুন Redmi Y1-এ আছে 3080mAh ব্যাটারি। ফোনের অপারেটিং সিস্টেম MIUI 8 যা চলে Android Nougat 7.0 দিয়ে। নভেম্বর মাসেই এই ফোনের গ্রাহকরা MIUI 9 আপডেট পাবেন বলে জানিয়েছে শাওমি। ফোনের পিছনে রয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর উপরে রয়েছে আই আর ব্লাস্টার যার মাধ্যমে যেকোন রিমোটের কাজ করা যাবে। গোল্ড, ডার্ক গ্রে রঙে পাওয়া যাবে নতুন এই ফোন।


▶Redmi Y1 Lite


এটি হল Redmi Y1 এর ছোট ভাই। তাই ফিচার প্রায় উনিশ-বিশ। এই ফোনেও রয়েছে ফোনের সামনে রয়েছে ৫.৫ ইঞ্চি IPS HD ডিসপ্লে সাথে 2.5D কার্ভড গোরিলা গ্লাস। ফোনের ভিতরে রয়েছে 1.4Ghz Qualcomm Snapdragon 425 অক্টাকোর প্রসেসার। সাথে রয়েছে Adreno 505 GPU আর 2GB RAM।


নতুন এই ফোনে স্টোরেজ অপশান 16GB যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে 128GB পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। এই ফোনের প্রধান আকর্ষন সেলফি ক্যামেরা। ফোনের সামনে আছে 16MP f/2.0 সেলফি ক্যামেরা। সাথে আছে সিঙ্গেল এলিডি সেলফি ফ্ল্যাশ। ফোনের পিছনে রয়েছে 13MP ক্যামেরা যা কম আলোতে ভালো ছবি তুলতে সক্ষম।


নতুন Redmi Y1 Lite-এ আছে 3080mAh ব্যাটারি। ফোনের অপারেটিং সিস্টেম MIUI 8 যা চলে Android Nougat 7.0 দিয়ে। নভেম্বর মাসেই এই ফোনের গ্রাহকরা MIUI 9 আপডেট পাবেন বলে জানিয়েছে শাওমি। আগের ফোনটির মতোই এই ফোনের পিছনে রয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর উপরে রয়েছে আই আর ব্লাস্টার যার মাধ্যমে যেকোন রিমোটের কাজ করা যাবে। ফোনের ওজন ১৬০ গ্রাম।


▶কত দাম? কোথায় পাবেন?


Redmi Y1-এর 3GB RAM + 32GB ROM ভেরিয়েন্টের দাম পড়বে প্রায় ১২ হাজার টাকা। আর 4GB RAM + 64GB ROM ভেরিয়েন্টের দাম প্রায় ১৫ হাজার টাকা। Redmi Y1 Lite-এর দাম পড়বে প্রায় ১০ হাজার টাকা। দুটি ফোনই আগামি ৮ই নভেম্বর থেকে শুধুমাত্র পাওয়া যাবে ই-কমার্স সাইট অ্যামাজনে।


সূত্র: জিএসএম অ্যারেনা